ঢাকা, শনিবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

এমইউএফওয়াই প্রোগ্রামের মাধ্যমে ইউসিবি’র শিক্ষার্থীদের নতুন পথচলা শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এমইউএফওয়াই প্রোগ্রামের মাধ্যমে ইউসিবি’র শিক্ষার্থীদের নতুন পথচলা শুরু

ঢাকা: মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (এমইউএফওয়াই) ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।  

বুধবার (১৯ জানুয়ারি) এ অনুষ্ঠানটির মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা প্রতিষ্ঠান ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের (ইউসিবি) অধীনে প্রথম অফিশিয়াল ব্যাচের শিক্ষার্থীদের ভবিষ্যতের যাত্রা উদযাপন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসটিএস গ্রুপের গ্রুপ প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সন্দ্বীপ অনন্তনারায়ণন, ইউসিবি’র ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক সারোয়ার উদ্দিন আহমেদ, মোনাশ ইউনিভার্সিটির অ্যাডমিশন ও কমিউনিকেশন অস্ট্রেলিয়া এবং দক্ষিণ এশিয়া ও আফ্রিকার প্রধান আলফোনসা পাকিয়াম এবং ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের সিনিয়র এক্সিকিউটিভ ড্যানিয়েল লামসহ আরও অনেকেই।  

মোনাশ ইউনিভার্সিটিতে প্রথম বর্ষে ভর্তির জন্য গুরুত্বপূর্ণ প্রাক বিশ্ববিদ্যালয় প্রোগ্রামের অংশ হিসেবে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (এমইউএফওয়াই) প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছে। এ ধরনের বিস্তৃত প্রোগ্রামটি শিক্ষার্থীদের উন্নতমানের শিক্ষাগ্রহণের পথচলায় বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিগ্রি অর্জনে সহায়তা করবে। ফাউন্ডেশন ইয়ার শেষ করার পর, প্রয়োজনীয় মার্কস এবং ডিগ্রির পূর্বশর্তগুলো অর্জন করে শিক্ষার্থীরা মোনাশ ইউনিভার্সিটিতে প্রথম বছরে একটি নির্বাচিত স্নাতক কোর্সে নিশ্চিতভাবে ভর্তি হতে পারবেন।

অনুষ্ঠানে বক্তারা ইউসিবি এবং মোনাশের সঙ্গে শিক্ষার্থীদের ভবিষ্যৎ যাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন। তারা মোনাশ প্রোগ্রাম, এমইউএফওয়াই নির্দেশিকা, অ্যাকাডেমিক ক্ষেত্রে সততা এবং মোনাশ ও ইউসিবি’তে পড়তে প্রয়োজনীয় বিভিন্ন টুল নিয়ে আলোচনা করেন। এর মধ্যে ছিল- কীভাবে মোনাশ অ্যাকাউন্ট এবং ইউসিবি অ্যাকাউন্ট তৈরি করতে হয়, কীভাবে মুডলে কোর্স নেভিগেট করতে হয় ইত্যাদি। অনুষ্ঠানে ইউসিবি’র অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের ডিন অধ্যাপক সারওয়ার আহমেদ বলেন, “এতো বিশাল সংখ্যক তরুণের বিদেশে উচ্চশিক্ষা ও ক্যারিয়ার গড়ার স্বপ্ন রয়েছে, তা দেখাও অত্যন্ত আনন্দের বিষয়। আমি আপনাদের সবাইকে অভিনন্দন জানাতে চাই। স্বপ্ন পূরণের যাত্রায় ইউসিবি’কে পথপ্রদর্শক এবং সঙ্গী হিসেবে বেছে নিয়ে আপনারা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলে আমি মনে করি। বাংলাদেশে মোনাশের একমাত্র অংশীদার ইউসিবি আপনাদের অ্যাকাডেমিক উৎকর্ষ অর্জনের যাত্রায় সার্বিক সহযোগিতা করবে। ”

অনুষ্ঠানে ভার্চ্যুয়ালভাবে যোগ দেন ইউসিবি’র গ্রুপ সিইও ড. সন্দীপ অনন্তনারায়ণন।  

তিনি বলেন, “আজ, আমাদের অগ্রণী ব্যাচের যাত্রা শুরুর সঙ্গে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। বাংলাদেশের একমাত্র শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার হিসেবে আমরা এ অবস্থানে আসতে পেরেছি বলে আমি একইসঙ্গে গর্বিত ও আত্মবিশ্বাসী। আমি সাহসের সঙ্গে বলতে পারি, আমরা আমাদের প্রিয় শিক্ষার্থী ও অনুষদ সদস্যদের নিয়ে আরও অনেক দূর যেতে পারব। ”

উল্লেখ্য, দেশের শিক্ষার্থীদের ও/এএস/এ-লেভেল/এইচএসসি ১ম বর্ষের পরপরই ইউসিবি’তে মোনাশ কলেজ প্রোগ্রামে যোগ দিয়ে দেশে থেকেই তাদের মোনাশ ইউনিভার্সিটির ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করার সুযোগ দিতে মোনাশ কলেজ অস্ট্রেলিয়ার অংশীদার হয়েছে ইউসিবি।  

মোনাশ বিশ্ববিদ্যালয়ে ভর্তির শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ-১০০ (কিউএস ২০২২ র‌্যাঙ্কিং অনুযায়ী) বিশ্ববিদ্যালয়ের তালিকায় রয়েছে। ইউসিবি’র প্রোগ্রাম এবং কর্মশালা সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন - ucbbd.org.

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa