ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

চাকরি স্থায়ীকরণের দাবি জাবির দৈনিক ভিত্তিক কর্মচারীদের

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
চাকরি স্থায়ীকরণের দাবি জাবির দৈনিক ভিত্তিক কর্মচারীদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): চাকরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দৈনিক মজুরি ভিত্তিক নিয়োজিত কর্মচারীরা।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনের রাস্তায় এ মানববন্ধন করা হয়।

এতে অর্ধ-শতাধিক কর্মচারী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে আবু রাইয়ান নামের এক কর্মচারী বলেন, ‘আমরা বেশ কয়েক বছর ধরে দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করে যাচ্ছি। প্রথম দিকে আমরা ৩৩০ টাকা বেতন পেতাম, এত বছর পরও আমরা ৩৩০ টাকাই পাচ্ছি। আমরা অমানবিক জীবনযাপন করছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের চাকরি স্থায়ী ও বেতন বাড়ানোর বিষয়ে মৌখিকভাবে বললেও আমরা সেটার কোনও অগ্রগতি দেখছি না। আশা করি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের বেতন বাড়ানো এবং চাকরি স্থায়ীকরণের মধ্য দিয়ে আমাদের দাবি মেনে নেবে। ’

আরেক কর্মচারী রাজিয়া আক্তার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ আমাদের আশ্বাস দিয়েছিলেন, আমাদের চাকরি দ্রুত স্থায়ী করবে। কিন্তু ওই আশ্বাসের তিন মাস পার হয়ে গেছে এখনও চাকরি স্থায়ী হয়নি। দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারী হিসেবে ক্যাম্পাসে প্রায় ১৬০ জন কাজ করেন। আমরা সবাই দ্রুত চাকরি স্থায়ী করার দাবি জানাই। ’

মানববন্ধনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতাকর্মীরা সংহতি জানান।

ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সাংগঠনিক সম্পাদক ইমরান নাইম বলেন, বছরের পর বছর ধরে অস্থায়ীভাবে এই মানুষগুলো বিশ্ববিদ্যালয়ের জন্য অল্প বেতনে শ্রম দিয়ে আসছে। এখন আবার বাজারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। এ সময়ে বেশি বেতন পাওয়া মানুষেরই সংসার চলছে না। এমন পরিস্থিতে এ মানুষগুলো প্রতিদিনের ভিত্তিতে যে বেতন পায় তা দিয়ে সংসার চালানো অসম্ভব। ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে দাবি জানাই দ্রুত সময়ের মধ্যে তাদের চাকরি স্থায়ীকরণের।

ছাত্র ফ্রন্টের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, আমরা তাদের দাবির সঙ্গে একমত জানাই। আশা করি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নিয়ে চাকরি স্থায়ী করবে।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।