ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রাবিতে ‘আত্মহত্যা প্রতিরোধে করণীয়’ শীর্ষক সেমিনার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
রাবিতে ‘আত্মহত্যা প্রতিরোধে করণীয়’ শীর্ষক সেমিনার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আত্মহত্যা প্রতিরোধে করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১২ মার্চ) বিকেলে সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

মানসিক সহায়তা বিষয়ক সংগঠন ‘মাইন্ড মেন্ডারস’ এ সেমিনার আয়োজন করে।

সেমিনারের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আশিক শাহরিয়ার। এতে উপস্থাপনা করেন- মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও সংগঠনের সিইও সালমান রশীদ শান্ত এবং সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা মিম মারিহা মৃধা।

এসময় সংগঠনের সিইও সালমান রশীদ বলেন, একজন মানুষ বিভিন্ন কারণে আত্মহত্যার করতে পারে। তবে এক্ষেত্রে এগিয়ে মেয়েরা। কারণ মেয়েরা অনেক বেশি আত্মহত্যা প্রবণ মানসিকতার অধিকারী হয়। একটি ছেলে নিজেকে যতোটা নিয়ন্ত্রণ করতে পারে একটি মেয়ে তা পারে না। ফলে অল্পতেই তিনি ভেঙে পরে এবং আত্মহননের পথ বেছে নেয়।

তিনি আরও বলেন, এক গবেষণায় দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবছর প্রায় দুই লাখ মানুষ আত্মহত্যার চেষ্টা চালায় এবং প্রায় ২৬ হাজার মানুষ আত্মহত্যা করে। গত বছরের এক গবেষণায় দেখা যায় বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৬২ জন শিক্ষার্থী আত্মহত্যা করে। যা আমাদের জন্য শুভ লক্ষণ নয়। মূলত পারিবারিক কোন্দল, অর্থনৈতিক সংকট, দীর্ঘসময় হতাশা, সাইবার বুলিং, ডিপ্রেশন ইত্যাদি কারণে মানুষ আত্মহত্যার পথ বেছে নেয়। তবে একজন মানুষ যখন আত্মহত্যা প্রবণ হয় তখন তার মধ্যে কিছু উপসর্গ দেখা দেয়। আমরা যদি সেই উপসর্গগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করে কোনো মনোচিকিৎসকের কাছে পরামর্শ গ্রহণ করি তাহলে আমরা অনেকাংশে এই সমস্যা থেকে মুক্তি পাব।

সেমিনারে বিভিন্ন বিভাগের প্রায় অর্ধ-শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।