ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মিছিল সমাবেশ নিষিদ্ধ

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২

রংপুর: রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে উত্তেজনা বিরাজ করায় বিশ্ববিদ্যালয়ে বুধবার থেকে সভা-সমাবেশ, মিছিল, মিটিংসহ সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর সাময়িকভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সোম ও মঙ্গলবার ছাত্রলীগ ও ছাত্রদলের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের জের ধরে মঙ্গলবার সকালে ছাত্রলীগের নেতাকর্মীরা ক্লাস থেকে ছাত্র-ছাত্রীদের বের করে দেয়। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আব্দুল জলিল মিঞা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধের ঘোষণা দেন।

এই ঘোষণার পরিপ্রেক্ষিতে ছাত্রলীগ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে প্রক্টর ও রেজিস্ট্রারের পদত্যাগ দাবি করে।

ছাত্রলীগ নেতা সোলায়মান হাসান খান বাংলানিউজকে জানান, প্রক্টর ও রেজিস্ট্রারের মদদে তাদের ওপর ছাত্রদলের সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। তারা ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছেন।

এদিকে, ছাত্রলীগ ক্যাম্পাসে ছাত্রদলকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

সোমবার পুলিশের কর্তব্য-কাজে বাধা দান ও তাদের ওপর হামলার ঘটনায় উপপরিদর্শক ইমতিয়াজ ওয়াহেদ বাদী হয়ে ছাত্রদল নেতা তাজিমূল ইসলাম, বেলাল হোসেন, সরওয়ার, চঞ্চল, রাজিব, ইলিয়াস, কামরজ্জামান, শোভন, শরীফ, লিমন, ফারুক, মুহিত, জয়ন্ত ও হযরতের নাম উল্লেখ করে রংপুর কোতোয়ালি থানায় মঙ্গলবার রাতে মামলা দায়ের করেছেন।

মামলায় অজ্ঞাত আরও ২০/২৫ জনকে আসামি করা হয়েছে।

অপরদিকে, মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষার স্বার্থে বুধবার থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ক্যাম্পাসে সভা-সমাবেশ, মিছিল-মিটিংসহ সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ঘোষণা বলবৎ থাকবে। ’

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa