ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

বিবিসি জানালায় ইংরেজি শেখার নতুন কোর্স

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২
বিবিসি জানালায় ইংরেজি শেখার নতুন কোর্স

ঢাকা: মোবাইল ফোন, ইন্টারনেট ও সংবাদপত্রে শুরু হচ্ছে বিবিসি জানালা ‘আমার ইংরেজি কোর্স’। পাশাপাশি এই কোর্সের লেসনগুলো নিয়ে টেলিভিশনে দ্বিতীয়বারের মতো শুরু হচ্ছে বিবিসি জানালা ‘মজায় মজায় শেখা’।



বুধবার বিবিসি মিডিয়া অ্যাকশন কর্তৃপক্ষের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইংরেজি ভাষা শেখার জন্য শিক্ষার্থীরা প্রতিনিয়ত অর্থনৈতিক, সামাজিক, ভৌগোলিক ও শিক্ষাগত নানা সমস্যার সম্মুখীন হয়। তাই সবার কাছে সহজলভ্য করার জন্য এই কোর্সটি বিভিন্ন মাধ্যমে শুরু হচ্ছে। বাংলাদেশের শিক্ষার্থীরা মোবাইল ফোন, ইন্টারনেট, মোবাইল-ইন্টারনেট, সংবাদপত্র, টেলিভিশন বা সিডির মাধ্যমে একযোগে বিবিসি জানালা ‘আমার ইংরেজি কোর্স’-এ অংশ নিতে পারবেন। এই কোর্সের মাধ্যমে বাংলাদেশের প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের জন্য ইংরেজি শেখার নতুন একটি সুযোগ তৈরি হতে যাচ্ছে। কোর্সের লেসনগুলো পর্যায়ক্রমিকভাবে সাজানো হয়েছে। এছাড়াও কোর্সটি বিষয়নির্ভর ও সহজলভ্য। শিক্ষার্থীরা খুব সহজেই এই কোর্সে অংশ নিতে পারবেন এবং প্রয়োজনীয় লেসনের মাধ্যমে ইংরেজি শিখতে পারবেন। ধাপে ধাপে ইংরেজি শেখার মাধ্যমে তারা নিজেদের মূল্যায়ণ করার সুযোগ পাবেন।

শিক্ষার্থীরা তাদের সময় ও সুবিধা অনুযায়ী এই কোর্সের বিষয়গুলোতে আনন্দের সঙ্গে অংশ নিতে পারবেন। তারা নিজে নিজেই এই কোর্সে অংশ নিয়ে সফল হতে পারবেন।

বিষয়নির্ভর ইংরেজি ভাষা শেখার জন্য প্রথম কোর্সটি বুধবার শুরু হচ্ছে মোবাইল ফোন এবং ইন্টারনেটে। ইংরেজিতে নিজেদের দক্ষতা যাচাইয়ের জন্য শিক্ষার্থীরা এই কোর্সের বিভিন্ন কুইজে অংশ নিতে পারবেন। এভাবে ২৪টি চ্যাপ্টার ও কুইজে সফলভাবে অংশ নিতে পারলেই শিক্ষার্থীরা পাবেন একটি কোর্স সমাপনী পত্র বা কোর্স রিপোর্ট। সংবাদপত্রের মাধ্যমেও শিক্ষার্থীরা এই কোর্সে অংশ নিতে পারবেন।

প্রথম পর্যায়ে বিপুল জনপ্রিয়তার পর বিবিসি মিডিয়া অ্যাকশন দ্বিতীয়বারের মতো টেলিভিশনে শুরু করছে বিবিসি জানালা মজায় মজায় শেখা। নতুন ১৬টি পর্বের এই অনুষ্ঠানে থাকছে অভিনব ও প্রাণবন্ত অনেক পরিবেশনা। এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা মজার সব খেলার পাশাপাশি আনন্দ নিয়ে ইংরেজি শিখতে পারবেন। আরও থাকবে কমেডি, স্বল্পদৈর্ঘ্য নাটক আর চমৎকার ভিডিও গ্রাফিক্সের মাধ্যমে ইংরেজি শেখার সুযোগ।

আগামী ১০ মার্চ থেকে প্রতি শনিবার সন্ধ্যা সাতটা ২০ মিনিটে বিবিসি জানালা মজায় মজায় শেখা অনুষ্ঠানটি প্রচারিত হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে। অনুষ্ঠানটি পুনঃপ্রচারিত হবে প্রতি সোমবার সকাল আটটা ৩৫ মিনিটে ও প্রতি বুধবার দুপুর দুইটা ১৫ মিনিটে।

উল্লেখ্য, বিবিসি জানালা যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ডিএফআইডি) ইউকেএইডের অর্থায়নে পরিচালিত এবং যুক্তরাজ্য ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে বাস্তবায়িত ইংলিশ ইন অ্যাকশন প্রকল্পের অংশ, যার লক্ষ্য হলো ২০১৭ সালের মধ্যে ইংরেজি ভাষায় বাংলাদেশের আড়াই কোটি মানুষের দক্ষতা বাড়িয়ে তোলা। ইংলিশ ইন অ্যাকশন-এর অংশ হিসেবে বিবিসি মিডিয়া অ্যাকশন বিবিসি জানালা নামের একটি যুগান্তকারী শিক্ষাসেবা প্রচলন করেছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa