ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

শিক্ষা

ঢাবির ‘ক’ ইউনিটে শীর্ষ ৩ জনের স্কোর একই, যেভাবে ক্রম নির্ধারণ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
ঢাবির ‘ক’ ইউনিটে শীর্ষ ৩ জনের স্কোর একই, যেভাবে ক্রম নির্ধারণ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে শীর্ষ তিন জনই একই নম্বর পেলেও একটি প্রক্রিয়ায় তাদের মধ্যে ক্রম নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৪ জুলাই) দুপুর সাড়ে ১২টার পর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাস রুমে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ভর্তি পরীক্ষায় আসীর আনজুম খান, খালিদ হাসান তুহিন ও জারিফা তাবসসুম একই নম্বর পান। উপাচার্য তখন বিষয়টি নিয়ে বলেন, পূর্বের রেজাল্টের ওপর ভিত্তি করে তাদের মধ্যে অবস্থান নির্ধারণ করা হয়েছে। এই শিক্ষার্থীদের পূর্বের রেজাল্টও একই হওয়ায় ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার বিষয়টি স্পষ্ট করেন। তিনি বলেন, ভর্তি পরীক্ষায় আমরা তিনটি বিষয়ে নম্বর দেখেছি। পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে কে নম্বর বেশি পেয়েছে। সেভাবেই তাদের মধ্য থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্ধারণ করা হয়েছে।

সেই অনুযায়ী প্রথম হয়েছেন নটরডেম কলেজের আসীর আনজুম খান। তার ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর ৯৫। মেধা স্কোর ১১৫। আসীর বুয়েটের ভর্তি পরীক্ষায়ও প্রথম স্থান অর্জন করার পাশাপাশি মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ষষ্ঠ ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ভর্তি পরীক্ষায় অষ্টম স্থান অর্জন করেন।

দ্বিতীয় হওয়া শিক্ষার্থীও নটরডেম কলেজের ছাত্র। খালিদ হাসান তুহিনও ভর্তি পরীক্ষায় ৯৫ পান। সে হিসেবে মেধা স্কোর ১১৫। তৃতীয় হওয়া জারিফা তাবাসসুম জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের ছাত্রী। পরীক্ষার কেন্দ্র ছিল খুলনা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ক ইউনিটের অধীন বিজ্ঞান অনুষদভুক্ত পরীক্ষায় অংশ নিয়েছিল এক লাখ ১০ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয় ১১ হাজার ৪৬৬ জন । পাসের হার ১০.৩৯।

পরীক্ষার  বিস্তারিত ফলাফল এবং ভর্তি  প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া  DU KA লিখে  রোল নম্বর লিখে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি এসএমএস’এ ভর্তিচ্ছুরা তার ফলাফল জানতে পারবে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
এসকেবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa