ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

রাবিতে ২ দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু 

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
রাবিতে ২ দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু 

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান মেলা শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ষষ্ঠ বারের মতো এই মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বেলুন উড়িয়ে এ মেলার উদ্ধোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাদেকুল আরেফিন ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ আজম, বিশেষ অতিথি হিসেবে রাবি উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম এবং রাবি সায়েন্স ক্লাবের প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা অধ্যাপক ড. তারিকুল হাসান উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে অতিথিরা সায়েন্স শো পরিদর্শন করেন। ফিয়েস্টায় সায়েন্স ক্লাবের সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন ক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. সাদেকুল আরেফিন বলেন, বিজ্ঞান যত এগিয়ে যাবে, দেশ ততই এগিয়ে যাবে। এজন্য বিজ্ঞান চর্চার বিকল্প কিছু নেই। সারা বাংলাদেশে বিজ্ঞান চর্চা বিকশিত করতে হবে। যার মাধ্যমে আমরা দেশকে উন্নতির দিকে নিয়ে যেতে পারবো।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই বিজ্ঞান বিকাশ ও জনপ্রিয় করতে কাজ করে চলেছে। তারা সেই ধারাবাহিকতা বজায় রাখুক। বর্তমান যুগে বিজ্ঞানের কোন বিকল্প নেই। বিজ্ঞান বিমুখ শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করে তুলতে সায়েন্স ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

দুই দিনব্যাপী এই উৎসবে থাকবে ১১টি বিভিন্ন বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা ছাড়াও আরো অন্যান্য ইভেন্ট। ফিয়েস্টার প্রথম দিনের আয়োজনে থাকছে উদ্বোধনী পর্ব, সায়েন্স অলিম্পিয়াড, প্রোগ্রামিং কনটেস্ট, প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন।  

মেলার দ্বিতীয় দিনের আয়োজনে থাকার কথা রয়েছে প্রজেক্ট শো কমপিটিশন, পোস্টার প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, সায়েন্টিফিক স্পিচ কম্পিটিশন, রুবিক্স'স কিউব, পেইন্টিং কম্পিটিশন, তিন মিনিট থিসিস প্রেজেন্টেশন। এ বিজ্ঞান মেলার বিভিন্ন ইভেন্টে রাজশাহী এবং রাজশাহীর বাইরের বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশ নেবেন।

রোববার (২৫ সেপ্টেম্বর) বিকেল ৩টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হবে।

উল্লেখ্য, সায়েন্স ক্লাব ২০১৫ সালে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পরের বছর ২০১৬ সাল থেকে জাতীয় বিজ্ঞান উৎসব আয়োজন করা হয়। প্রথম বছরেই ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে এই আয়োজন। এরপর থেকে বিজ্ঞান প্রচারের লক্ষ্যে বিভিন্ন বিষয়ভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞান ক্যাম্প, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন দিবস পালন, কুইজ, সেমিনার, কনফারেন্স, স্কুল সায়েন্স শো, বৃক্ষরোপণ, সামাজিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করছে। রাবি সায়েন্স ক্লাব সূচনালগ্ন থেকেই রাজশাহীসহ সারা দেশে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। প্রতিবছর কয়েক হাজার বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থী অংশ নেয় জনপ্রিয় এই বিজ্ঞান মেলায়৷ এরই ধারাবাহিকতায় ক্লাবটি ষষ্ঠবারের মতো আয়োজন করেছে আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২২।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।