ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মারা গেছেন রাবির সাবেক অধ্যাপক হাবিবুর রহমান

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
মারা গেছেন রাবির সাবেক অধ্যাপক হাবিবুর রহমান অধ্যাপক মো. হাবিবুর রহমান

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আইন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও খ্যাতিসম্পন্ন সমুদ্র আইন বিশারদ অধ্যাপক মো. হাবিবুর রহমান (৭৬) মারা গেছেন।  

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাতে রাজশাহীতে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

 

বুধবার (১৬ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মো. হাবিবুর রহমান মৃত্যুতে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক মো. হুমায়ুন কবীর গভীর শোক প্রকাশ করেছেন।  

তারা দেশে আইন বিষয়ে পঠন-পাঠনে ড. হাবিবুর রহমানের অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।  

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, মিয়ামারের বিরুদ্ধে বাংলাদেশের সমুদ্র জয়ের ক্ষেত্রে অধ্যাপক মো. হাবিবুর রহমানের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে তার মৃত্যুতে দেশ এক কৃতী শিক্ষক ও গবেষককে হারালো।

ড. মো. হাবিবুর রহমান ১৯৭৩ সালে রাবি আইন বিভাগে প্রভাষক পদে যোগ দেন ও পরবর্তীতে অধ্যাপক পদে উন্নীত হন।  

২০১৩ সালে তিনি অবসর গ্রহণ করেন। তিনি সমুদ্র আইন বিষয়ে ভারতের মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন ও জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।  

কর্মজীবনে তিনি বিভাগীয় সভাপতি, আইন অনুষদ অধিকর্তা ও সিনেট সদস্যসহ অন্য কয়েকটি দায়িত্বও পালন করেন।  

তিনি বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেন। সমুদ্র আইন বিষয়ে তার গ্রন্থ ও প্রবন্ধসমূহ ব্যাপক উদ্ধৃত হয়। তিনি স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।