ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ছয় আসনে উপ-নির্বাচন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ছয় আসনে উপ-নির্বাচন: বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন

ঢাকা: জাতীয় সংসদের মূন্য ঘোষিত ৬টি আসনের আসন্ন উপ-নির্বাচনকে সামনে রেখে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ‘নির্বাচন পূর্ব’ অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য দায়িত্ব পালন করবে এই কমিটি।

আগামী ১ ফেব্রুয়ারি ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ উপজেলা এবং রাণীশংকাইল উপজেলার ধর্মগড় ও কাশিপুর ইউনিয়ন ব্যতীত), বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম উপজেলা), বগুড়া-৬ (বগুড়া সদর উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট, গোমস্তাপুর ও নাচোল উপজেলা), চাঁপাইনবাবগঞ্জ-৩ (চাঁপাইনবাবগঞ্জ সদর), ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ উপজেলা) আসনে এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম জানিয়েছেন, সংশ্লিষ্ট জেলার যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সহাকারী জজের সমন্বয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বর্তমানে উপ-নির্বাচনের প্রচার কাজ চলছে। এতে ২৭ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশ থেকে বিএনপির ৭ এমপি ই-মেইলে স্পিকারের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানানো হয়। এরপর প্রথমে ছয়জন ও পরে একজন স্পিকারের কাছে লিখিত পদত্যাগপত্র জমা দেন। স্পিকার তাদের পদত্যাগপত্র গ্রহণ করলে আসনগুলো শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। তার ভিত্তিতে ইসি ওই ৬ আসনে উপ-নির্বাচনের তফসিল দেয়। একটি সংরক্ষিত আসন বিধায় সেটির নির্বাচন নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত দেবে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।