ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

দুটি মনোনয়নপত্র জমা, সাহাবুদ্দিন বললেন, সবই আল্লাহর ইচ্ছা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
দুটি মনোনয়নপত্র জমা, সাহাবুদ্দিন বললেন, সবই আল্লাহর ইচ্ছা

ঢাকা: ২২তম রাষ্ট্রপতি পদে দুটি মনোনয়ন পত্র জমা দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, সবই সর্ব শক্তিমান আল্লাহর ইচ্ছা।

এখন আর কোনো প্রতিক্রিয়া নেই।

রোববার (১২ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে ইসি প্রধান কাজী হাবিবুল আউয়ালের কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, মো. হাছান মাহমুদ ও দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

এরপর সাংবাদিকদের কাছে পুরো বিষয়টি তুলে ধরেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম। তিনি বলেন, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে আজকে ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে দুটি মনোনয়ন দাখিল হয়েছে একই ব্যক্তির নামে। যার নামে দাখিল হয়েছে তিনি মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু। পিতা মরহুম শরফুদ্দিন আনসারী। বাসা হোল্ডিং ৮৮/১ গ্রাম রাস্তা শিবরামপুর, পাবনা। পোস্ট কোড ৬৬০০, পাবনা।

মনোনয়নপত্র প্রস্তাবকারীর নাম হচ্ছে ওবায়দুল কাদের, নোয়াখালী-৫ আসনের সংসদ সদস্য এবং সমর্থনকারীর নাম হচ্ছে মো. হাছান মাহমুদ, চট্টগ্রাম-৭ আসনের সংসদ সদস্য। প্রধান নির্বাচন কমিশনার এবং রাষ্ট্রপতি নির্বাচনের নির্বাচনী কর্তার দপ্তরে বেলা ১১টা এবং সকাল ১১টা ৫ মিনিটে মনোনয়নপত্র জমা দেওয়া হয়েছে।

এ দুটি আবেদন সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুর একটা থেকে বাছাই করা হবে। বাছাইয়ের যিনি টিকবেন আগামীকাল প্রধান নির্বাচনী কর্তা গণমাধ্যমকে অবহিত করবেন।

একক প্রার্থী হলে তার প্রক্রিয়া কি হবে জানতে চাইলে ইসি সচিব বলেন, সোমবার বাছাইয়ের পরে বৈধ মনোনয়ন যেগুলো হবে তার নাম ঘোষণা করা হবে। আইনানুগভাবে প্রত্যাহারের শেষ তারিখে আমরা চূড়ান্তভাবে ঘোষণা করব কে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। তবে যেহেতু একই ব্যক্তির দুটো আবেদন এবং দুটি যদি বাছাইয়ের টেকে তবে কালকেই এটি চূড়ান্ত হয়ে যাবে।

বাছাইয়ে না টিকলে পরবর্তীতে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। একই ব্যক্তি সর্বোচ্চ তিনটি মনোনয়পত্র দাখিল করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।