ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি ও পৌর ভোট: ৫২ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
ইউপি ও পৌর ভোট: ৫২ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত

ঢাকা: আগামী ১৩, ১৬ ও ২০ মার্চ অনুষ্ঠেয় দেশের অর্ধশতাধিক ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১২টি পৌরসভার বিভিন্ন পদে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৫২ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এজন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিবকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনাও পাঠিয়েছে সংস্থাটি।

ইসির আইন শাখার উপ-সচিব মো. আব্দুছ সালাম জানিয়েছেন, ইতোমধ্যে নির্দেশনাটি পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, আগামী ১৩ মার্চ দুটি, ১৬ মার্চ ৫৬টি ও ২০ মার্চ ছয়টি ইউনিয়ন পরিষদের সাধারণ ও উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ১৬ মার্চ ১১টি ও ২০ মার্চ একটি পৌরসভার বিভিন্ন পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালার অধীন নির্বাচনী অপরাধগুলো দি কোড অফ ক্রিমিনাল প্রসিডিউরের অধীনে আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্ত প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। এসব নির্বাচন উপলক্ষে ৫২ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।

নির্বাচন উপলক্ষে নির্বাচনকালীন সংঘটিত অপরাধগুলো আমলে নেওয়া ও তা সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার সম্পন্নের জন্য ১৩ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের ক্ষেত্রে ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন অর্থাৎ ১১ মার্চ থেকে ১৫ মার্চ, মোট পাঁচদিনের জন্য দুইজন; ১৬ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের জন্য ১৪ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত ৪৬ জন এবং ২০ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের জন্য ১৮ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত চারজন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের সিদ্ধান্ত নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত হয়েছে।

এই অবস্থায় ৫২ বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে ইসি।

যেসব ইউপিতে নির্বাচন হবে, এগুলোর মধ্যে রয়েছে- গোপালগঞ্জের সদর উপজেলার গোবরা, রঘুনাথপুর, হরিদাশপুর, লতিফপুর, বোড়াশী ও দুর্গাপুর; সিলেটের ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, ঘিলাছড়া, উত্তর কুশিয়া ও উত্তর ফেঞ্চুগঞ্জ; মেহেরপুর সদরের আমদহ; গাইবান্ধার ফুলছড়ির ফজলুপুর; ভোলার চরফ্যাশনের ঢালচর; বরগুনার তালতলীর শারিকখালী; পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী, চম্পাপুর, বালিয়াতলী, মিঠাগঞ্জ ও ডালবুগঞ্জ; চুয়াডাঙ্গার জীবননগরের উথলী, কেডিকে ও মনোহরপুর, আলমডাঙ্গার নাগদাহ ও আইলহাঁস।

এছাড়াও রয়েছে টাঙ্গাইলের ঘাটাইলের সাগরদিঘী; গাজীপুর সদরের মির্জাপুর, ভাওয়ালগড় ও পিরুজালী; নরসিংদী সদরের মহিষাশুড়া ও নুরালাপুর; ফরিদপুর সদরের ঈশানগোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল, আলিয়াবাদ, ডিক্রীরচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী ও গেরদা; কুমিল্লার বরুড়ার শিলমুড়ি (দক্ষিণ) ও শিলমুড়ি (উত্তর), দাউদকান্দির বারপাড়া; এবং চাঁদপুরের হাজীগঞ্জের দ্বাদশ গ্রাম ইউনিয়ন পরিষদ।   

১৬ মার্চ যেসব পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে এগুলোর মধ্যে রয়েছে- দর্শনা, ফেনী, মধুখালী, বদরগঞ্জ, মাদারীপুর, পীরগঞ্জ, ঠাঁকুরগাঁও ও রহনপুর পৌরসভা।

অন্যদিকে ১৩ মার্চ মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী পাঁচগাঁও ইউপির সাধারণ নির্বাচন এবং চার নম্বর সাধারণ সদস্য পদ ও নরসিংদীর রায়পুর মির্জাচর ইউপির চেয়ারম্যান পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

আবার ২০ মার্চ গোপালগঞ্জ জেলার গোবরা, রঘুনাথপুর, হরিদাশপুর, লতিফপুর, বোড়াশী ও দুর্গাপুর ইউনিয়ন পরিষদ এবং কোটালীপাড়া পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ