ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

সীমানায় সবচেয়ে বেশি পরিবর্তন চায় কুমিল্লাবাসী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
সীমানায় সবচেয়ে বেশি পরিবর্তন চায় কুমিল্লাবাসী

ঢাকা: সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণে কুমিল্লা অঞ্চল থেকে নির্বাচন কমিশনে (ইসি) সবচেয়ে বেশি আবেদন এসেছে।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, গত ২৬ মার্চ সংসদীয় আসনের সীমানার প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে।

সেই তালিকার ওপর দাবি-আপত্তি জানাতে সময় দেওয়া হয়েছিল ১৯ মার্চ পর্যন্ত।  এ সময়ের মধ্যে সর্বমোট ১৮৬টি আবেদন জমা পড়েছে।

তিনি জানেন, সবচেয়ে বেশি আবেদন পড়েছে কুমিল্লা অঞ্চলে ৮৪টি। সবচেয়ে কম আবেদন পড়েছে ময়মনসিংহ ও চট্টগ্রাম অঞ্চলে, একটি করে। এছাড়া রংপুর ও সিলেট অঞ্চলে কোনো আবেদন পড়েনি।

অন্যদিকে রাজশাহীতে ৪৩টি, বরিশালে ২৯টি, ঢাকায় ১৮টি এবং খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে পাঁচটি করে আবেদন পড়েছে। এ আবেদন শুনানি করে সংসদীয় আসগুলোর চূড়ান্ত সীমানা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।  

তিনি বলেন, বর্তমান সীমানাই বহাল রাখার আবেদন যারা করেছেন, তাদের আবেদন তো আর আমলে নেওযার দরকার নেই। যদি বিপক্ষে কেউ বলে থাকে তখন শুনানির দরকার আছে। একই আসনে পক্ষে-বিপক্ষে, এমন থাকতে পারে।  

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, প্রশাসনিক অখণ্ডতাকে প্রাধান্য দিয়ে সীমানা চূড়ান্ত করা হবে। জনসংখ্যা বিষয়টি সবচেয়ে কম গুরুত্ব দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।