ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ উপ-নির্বাচনের প্রচারের সময় শেষ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
চট্টগ্রাম-৮ উপ-নির্বাচনের প্রচারের সময় শেষ

ঢাকা: আসন্ন চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনের প্রচারের সময় শেষ হয়েছে মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল ৮টায়। নির্বাচন ফলাফল গেজেট আকারে প্রকাশের আগ পর্যন্ত কোনো ধরনের প্রচার আর চালাতে পারবেন না প্রার্থী ও তার সমর্থকরা।


 
নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সংসদ নির্বাচনের প্রচার বন্ধ করতে হয় ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে। এ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে ২৭ এপ্রিল সকাল ৮টায়, তার ৪৮ ঘণ্টা আগ বলতে মঙ্গলবার সকাল ৮টা হচ্ছে প্রচারের শেষ সময়।
 
এদিকে কেবল প্রচার বন্ধ করাই নয়, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের আগ পর্যন্ত প্রার্থী ও তার সমর্থকরা কোনো ধরনের মিছিল, আনন্দ মিছিল, মোটরসাইকেল মিছিল, শোভাযাত্রা করতে পারবেন না। কোনো প্রার্থী বা তার সমর্থরা এ নির্দেশনা না মানলে তার নামে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আনা হবে। এক্ষেত্রে সংশ্লিষ্টদের জেল-জরিমানায় দণ্ডিত করা হতে পারে।
 
নির্বাচনের আচরণ বিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য ইতোমধ্যে ভোটের এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেটদের নিয়োজিত করা হয়েছে। এক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ সংক্ষিপ্ত বিচারকাজও পরিচালনা করবেন তারা।
 
উপ-নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।
 
ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির আম প্রতীকের প্রার্থী কামাল পাশা। এছাড়া স্বতন্ত্র থেকে একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রমজান আলী।
 
গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরে আসন শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।
 
এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ।
 
বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।