ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ ভোট: লাইসেন্সধারীদের অস্ত্রও প্রদর্শন-বহন নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
চট্টগ্রাম-৮ ভোট: লাইসেন্সধারীদের অস্ত্রও প্রদর্শন-বহন নিষেধ

ঢাকা: চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের উপ-নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখতে লাইসেন্সধারীদের অস্ত্র প্রদর্শন ও বহনের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবেন জেলা প্রশাসক।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, বৈধ অস্ত্রের প্রদর্শন ও বহনের ওপর নিষেধাজ্ঞা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক পরিপত্র জারি করে সম্প্রতি জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বুধবার (২৬ এপ্রিল) থেকে শনিবার (২৯ এপ্রিল) পর্যন্ত যেন লাইসেন্সধারীরাও অস্ত্রসহ চলাচল না করেন সেজন্য সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেট প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ইতোমধ্যে মাঠে র‍্যাব, পুলিশ ও বিজিবি মাঠে অবস্থান নিয়েছে। নির্বাচনী আচরণ বিধি প্রতিপালনে নিয়োজিত রয়েছে নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট। তারা ভোটের দু’দিন পর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

আগামী ২৭ এপ্রিল চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে রয়েছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি’র আম প্রতীকের প্রার্থী কামাল পাশা। এছাড়া স্বতন্ত্র থেকে একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রমজান আলী।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসনশূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন আহমদ।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।