ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পাঁচ সিটি ভোট: আগাম প্রচারসামগ্রী সরানোর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
পাঁচ সিটি ভোট: আগাম প্রচারসামগ্রী সরানোর নির্দেশ

ঢাকা: আসন্ন পাঁচ সিটি নির্বাচনের আগাম প্রচারসামগ্রী সরানোর জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  

নির্দেশনাটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে স্থানীয় সরকারগুলোর মাধ্যমে বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনাটি মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, গাজীপুর সিটি করপোরেশন ২৫ মে, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন ২১ জুন অনুষ্ঠিত হবে।  

সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, দেওয়াল লিখন, বিলবোর্ড, গেইট, তোরণ বা ঘের, প্যান্ডেল ও আলোকসজ্জা ইত্যাদি প্রচারসামগ্রী ও নির্বাচনি ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন।

এ লক্ষ্যে সম্ভাব্য প্রার্থীদের নির্বাচনি প্রচারসামগ্রী থাকলে তা মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ রাত ১২টার আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিজ খরচে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশনা প্রদান প্রয়োজন।

এই অবস্থায়, নির্ধারিত সময়ে উপর্যুক্ত প্রচারসামগ্রীসমূহ অপসারণ সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নে সিটি করপোরেশনসহ বিভিন্ন স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে নির্দেশ প্রদানের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো।

উল্লেখ্য যে, গাজীপুর সিটি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ এপ্রিল। খুলনা ও বরিশাল সিটি নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৬ মে এবং রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে।  

এই পাঁচ সিটিতে ভোটের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন রাত ১২টা হচ্ছে প্রার্থীদের আগাম প্রচারসামগ্রী সরানো শেষ সময়।

এ নিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর ইতোমধ্যে গণমাধ্যমকে জানিয়েছেন, মনোনয়নপত্র দাখিলের পর কারা প্রার্থী, তা জানা যাবে। এক্ষেত্রে কেউ নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করলে, তার প্রার্থিতা বাতিল করে দেওয়া হবে।

আরও পড়ুন: ৫ সিটি ভোট: আচরণ বিধি ভাঙলে প্রার্থিতা বাতিল

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
ইইউডি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।