ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

চট্টগ্রাম-৮ ভোট: কেন্দ্রে থাকবে ১৬ থেকে ১৮ জনের ফোর্স

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
চট্টগ্রাম-৮ ভোট: কেন্দ্রে থাকবে ১৬ থেকে ১৮ জনের ফোর্স

ঢাকা: রাত পোহালেই চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-চাঁন্দগাও) উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ভোটকেন্দ্র পাহারায় থাকবে ১৬ থেকে ১৮ জনের ফোর্স।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ইতোমধ্যে ইসির চাহিদার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত পরিপত্র জারি করেছে।

সাধারণ কেন্দ্রে ১৬ থেকে ১৭ জন এবং ঝুকিপূর্ণ কেন্দ্র পাহারায় ১৭ থেকে ১৮ জনের পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ফোর্স নিয়োজিত রয়েছে। তারা দায়িত্ব পালন করবে ভোটের পরের দিন পর্যন্ত।

এছাড়া পুলিশ, এপিবিএন ও আনসারের ১২টি, র‌্যাবের ৬টি টিম ও ৫ প্লাটুন মোতায়েন করা হয়েছে। নির্বাচনি আচরণ প্রতিপালন নিশ্চিত করার জন্য নিয়োগ করা হয়েছে ২২ জন নির্বাহী ও দুইজন বিচারিক ম্যাজিস্ট্রেট।
 
উপ-নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। এদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন। ১৯০টি কেন্দ্রের ১ হাজার ৪১৪টি কক্ষে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মধ্যে রয়েছেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের চেয়ার প্রতীকের প্রার্থী সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ ও ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি’র আম প্রতীকের প্রার্থী কামাল পাশা। এছাড়া স্বতন্ত্র থেকে একতারা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রমজান আলী।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে আসনশূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের দিনক্ষণ ঠিক করে কমিশন।

এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছে ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে এসেছিলেন মোছলেম উদ্দিন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
ইইউডি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।