ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিসিসি নির্বাচনী প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জুন ১০, ২০২৩
বিসিসি নির্বাচনী প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

বরিশাল: আর মাত্র একদিন পরেই বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) নির্বাচনের ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। আগামী সোমবার (১২ জুন) দক্ষিনাঞ্চলের হাব খ্যাত শহরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।



শনিবার (১০ জুন) মধ্যরাতে শেষ হচ্ছে নির্বাচনী প্রচারণা।  আর শেষ দিন ভোর থেকেই নির্বাচনের মাঠ প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরগরম হয়ে উঠেছে। রাত ১২ টার পর থেকে কোনো ধরনের মিছিল বা প্রচার চালালে কিংবা আচরণবিধি লঙ্ঘন করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়।

রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির বাংলানিউজকে বলেন, শনিবার মধ্যরাত থেকে বরিশাল সিটি নির্বাচনের প্রচার প্রচারণা বন্ধ হয়ে যাবে। ১২ জুন ১২৬টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা বসানোর কাজসহ ভোটগ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছি।



এদিকে আজ থেকে পাঁচদিন বরিশাল নগরীতে অস্ত্র বহন, অস্ত্র প্রদর্শন এবং অস্ত্রসহ চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে। বরিশাল সিটি নির্বাচন উপলক্ষ্যে মহানগর পুলিশ গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ আদেশ জারি করেছে।

ওই বিজ্ঞপ্তির মাধ্যমে ১১ জুন রাত ১২টা হতে ১২ জুন রাত ১২টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, ইজিবাইক, লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান, স্পিডবোট চলাচল নিষিদ্ধ করা হয়েছে। একইসঙ্গে ১০ জুন রাত ১২টা হতে ১৩ জুন রাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার অনুমতি নিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে শিথিল থাকবে।



নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, বৈধ পরিদর্শক এবং জরুরি কাজে নিয়োজিত যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিয়োগাযোগ ইত্যাদি কাজে নিয়োজিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর, জরুরি পণ্য সরবরাহ ও অন্যান্য জরুরি প্রয়োজনে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা শিথিল থাকবে। ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান এবং ভোটারদের চলাচলের জন্য ব্যবহৃত ছোট নৌযান চলাচল করতে পারবে। এই আদেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

উপ-পুলিশ কমিশনার (বিশেষ শাখা) মোহাম্মদ জাকির হোসেন মজুমদার জানান, পুলিশ কমিশনারের নির্দেশে পৃথক তিন নোটিশের মাধ্যমে ওই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, জুন ১০, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।