ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাসিক নির্বাচন: আ.লীগের ২২, বিএনপির বহিষ্কৃত ৫ জন কাউন্সিলর হলেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, জুন ২২, ২০২৩
রাসিক নির্বাচন: আ.লীগের ২২, বিএনপির বহিষ্কৃত ৫ জন কাউন্সিলর হলেন ফাইল ফটো

রাজশাহী: সদ্য সমাপ্ত রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের ২২ জন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এছাড়া বিএনপি থেকে বহিষ্কৃত পাঁচজন ও ওয়ার্কার্স পার্টির একজন কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

নির্বাচিত অন্য দুইজন কোনো দলের পদে নেই। তবে এই দুজনের মধ্যে একজনের পরিবার বিএনপির। অন্যজন আগে যুবদল করতেন।

কাউন্সিলর পদে জামায়াতের ছয়জন প্রার্থী থাকলেও শেষ পর্যন্ত একজনও পাননি জয়ের দেখা। আর নির্বাচিতদের মধ্যে ২৩ জনই ২০১৮ সালে সিটি করপোরেশনের কাউন্সিলর নির্বাচিত হয়ে এখনও দায়িত্ব পালন করছেন। আর একজন ২০১৮ সালের আগে কাউন্সিলর ছিলেন। অন্য ছয়জন এবার নতুন মুখ।

রাসিক নির্বাচনে এবার কাউন্সিলর পদে নির্বাচিতরা হলেন- ১ নম্বর ওয়ার্ডে রজব আলী, ২ নম্বর ওয়ার্ডে নজরুল ইসলাম, ৩ নম্বরে কামাল হোসেন, ৪ নম্বরে আশরাফুল ইসলাম বাবু, ৫ নম্বরে কামরুজ্জামান কামরু, ৬ নম্বরে নুরুজ্জামান টুকু, ৭ নম্বরে মতিউর রহমান, ৮ নম্বরে জানে আলম খান জনি, ৯ নম্বরে রাসেল জামান, ১০ নম্বরে আব্বাস আলী সরদার, ১১ নম্বরে আবু বক্কর কিনু, ১২ নম্বরে সরিফুল ইসলাম বাবু, ১৩ নম্বরে আবদুল মমিন, ১৪ নম্বরে আনোয়ার হোসেন আনার, ১৫ নম্বরে আবদুস সোবহান লিটন, ১৬ নম্বরে বেলাল হোসেন, ১৭ নম্বরে শাহাদত আলী শাহু, ১৮ নম্বরে শহিদুল ইসলাম পচা, ১৯ নম্বরে তৌহিদুল হক সুমন, ২০ নম্বরে রবিউল ইসলাম (বিনাপ্রতিদ্বন্দ্বিতায়), ২১ নম্বরে নিযাম-উল-আযীম, ২২ নম্বরে আবদুল হামিদ সরকার টেকন, ২৩ নম্বরে মাহাতাব হোসেন চৌধুরী, ২৪ নম্বরে আরমান আলী, ২৫ নম্বরে আলী আল মাহমুদ লুকেন, ২৬ নম্বরে আখতারুজ্জামান কোয়েল, ২৭ নম্বরে মনিরুজ্জামান মনি, ২৮ নম্বরে আশরাফুল হোসেন বাচ্চু, ২৯ নম্বরে জাহের হোসেন সুজা এবং ৩০ নম্বরে মো. আলাউদ্দিন।

তাদের মধ্যে আশরাফুল হোসেন বাচ্চু, আলী আল মাহমুদ লুকেন, আবু বক্কর কিনু, আবদুস সোবহান লিটন ও বেলাল হোসেন বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। ভোটে অংশ নেওয়ায় সম্প্রতি তাদের বহিষ্কার করা হয়েছে। লুকেন দলের বহিষ্কৃত আরেক নেতা ও বর্তমান কাউন্সিলর আনোয়ারুল আমিন আযবকে পরাজিত করেছেন। আবু বক্কর কিনু ২০১৮ সালের আগে কাউন্সিলর ছিলেন। শহিদুল ইসলাম পচা আগে যুবদল করতেন। এখন কোন দলে তার পদ নেই। বিএনপির বহিষ্কৃতদের তালিকাতেও তার নাম ছিল না। আখতারুজ্জামান কোয়েলের পরিবার বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তবে তিনি কোন দলের পদে নেই। মতিউর রহমান ওয়ার্কার্স পার্টির ছাত্র সংগঠন ছাত্র মৈত্রীর রাজনীতি করতেন। এখন ওয়ার্কার্স পার্টির রাজনীতির সাথে জড়িত। অন্য ২২ জন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা।

নবনির্বাচিতদের মধ্যে আশরাফুল ইসলাম বাবু, জানে আলম জনি, আবু বক্কর কিনু, আলী আল মাহমুদ লুকেন, মনিরুজ্জামান মনি, জাহের হোসেন সুজা ও আলাউদ্দিন ছাড়া অন্য ২৩ জন ২০১৮ সালের নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন এখনও।

বাংলাদেশ সময়: ০১২৭ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।