ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন বর্জন করা মাহমুদুলও পেলেন সাড়ে ১২ হাজার ভোট!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৪ ঘণ্টা, জুন ২২, ২০২৩
নির্বাচন বর্জন করা মাহমুদুলও পেলেন সাড়ে ১২ হাজার ভোট!

সিলেট: সিলেট সিটি করপোরেশনে ভোটের আগেই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন ইসলামি আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মাওলানা মাহমুদুল হাসান। ১২ জুন ভোট বর্জনের ঘোষণার পর প্রচার-প্রচারণায় মাঠে দেখা মিলেনি তার।

ভোটের মাঠে না থাকলেও তার প্রতীক হাতপাখায় ভোট পড়েছে ১২ হাজার ৭৯৪টি।

বুধবার সিলেট সিটি নির্বাচন শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলর কেন্দ্রীয় কমিটির সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহমুদুল হাসান বলেন, ‘সিলেট নগরের সচেতন জনগণ অথর্ব, দলান্ধ, অযোগ্য কমিশনের অধীনের এই নির্বাচন বর্জন করেছে। শুধু কতিপয় কাউন্সিলরদের ভোটার ছাড়া আর কেউ ভোটকেন্দ্রে যায়নি। ’

মাহমুদুল হাসান বলেন, ‘গত ১২ জুন বরিশাল সিটি নির্বাচনে আমাদের কেন্দ্রীয় নায়েবে আমীর হাতপাখার মেয়র প্রার্থীর ওপর আওয়ামী সন্ত্রাসীদের ন্যক্কারজনক হামলা ও সিইসির জঘন্য মন্তব্যের পর আমরা সিলেট সিটির নির্বাচন বর্জনের ঘোষণা দেই। মূলত যেখানে মেয়র প্রার্থীর ওপর হামলা ও সিইসির এমন জঘন্য বক্তব্য পাওয়া যায়, সেখানে যে নির্বাচন সুষ্ঠু হতে পারে না তা সহজেই অনুমেয়। ’

সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি আরও বলেন, ‘এ সরকার ও সিইসির অধীনের কোনো নির্বাচন সুষ্ঠু হওয়ার আশা করা যায় না। ভোটাররা নিজেদের ওপর হামলার আশঙ্কায় ভীত থাকেন। আমরা নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়ায় সিলেটের জনগণও নির্বাচন বর্জন করেছেন। প্রমাণ হয়েছে জনগণ আমাদের সঙ্গে আছেন, সরকারের সঙ্গে নেই। সিলেট সিটি নির্বাচনে আমার কথায় সাড়া দিয়ে নির্বাচন বর্জন করায় সিলেটের আপামর জনসাধারণকে অভিনন্দন জানাচ্ছি। ’

এর আগে বুধবার (২১ জুন) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ফলাফল ঘোষণা করা হয় রাতে।

ঘোষিত ফলে ১৯০টি কেন্দ্রে আনোয়ারুজ্জামান চৌধুরী নৌকা প্রতীকে পেয়েছেন ১ লাখ ১৯ হাজার ৯৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির মনোনীত প্রার্থী নজরুল ইসলাম বাবুল পেয়েছেন ৫০ হাজার ৮৬২ ভোট। আনোয়ারুজ্জামান চৌধুরী ৬৫ হাজার ৫১৯ ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন।

এছাড়া মেয়র পদে স্বতন্ত্রপ্রার্থী মোহাম্মদ শাহ জাহান মিয়া (বাস) ২৯ হাজার ৬৮৮ ভোট পেয়েছেন।

অন্য প্রার্থীদের মধ্যে ইসলামী আন্দোলনের মাহমুদুল হাসান (হাতপাখা) ১২ হাজার ৭৯৪ ভোট, স্বতন্ত্র আব্দুল হানিফ কুটু (ঘোড়া) ৪ হাজার ২৯৬ ভোট, মোহাম্মদ ছালাউদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট) ২ হাজার ৬৪৮ ভোট, স্বতন্ত্র জহিরুল আলম (গোলাপ ফুল) ৩ হাজার ৪০৫ ভোট ও স্বতন্ত্র মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ) ২ হাজার ৯৫৯ ভোট পেয়েছেন।  

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এনইউ/এমএইচএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।