ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

এক বছরে ছোট হয়েছে জাপার তহবিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৩
এক বছরে ছোট হয়েছে জাপার তহবিল

ঢাকা: আয় বাড়ার সঙ্গে সঙ্গে ব্যয়ও বেড়েছে জাতীয় পার্টির (জাপা)। ফলে এক বছরে দলটির তহবিল ছোট হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) নির্বাচন কমিশনে (ইসি) দলটির জমা দেওয়া ২০২২ পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব থেকে এমন চিত্র পাওয়া গেছে।

ইসি সচিব মো. জাহাংগীর আলমের কাছে হিসাব জমা দেওয়ার পর জাপার অতিরিক্ত মহাসচিব অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া সাংবাদিকদের বলেন, গত পঞ্জিকা বছরে (২০২২) আমাদের আয় হয়েছে দুই কোটি ২৯ লাখ ১৪ হাজার ৯৬৮ টাকা। আর ব্যয় হয়েছে এক কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৫৪২ টাকা। আয়-ব্যয়ের পরে আমাদের ব্যাংকে স্থিতি আছে এক কোটি ৭ লাখ ৭৭ হাজার ৪২৬ টাকা।

গত বছর ৩১ জুলাই ইসিতে হিসাব জমা দেওয়ার পর তিনি বলেছিলেন, গত বছর (২০২১ পঞ্জিকা বছর) ব্যাংক জমাসহ দলটির আয় ২ কোটি ৯ লাখ ৮৫ হাজার ১৫৪ টাকা। একই সময়ে দলটি ব্যয় করেছে ৮৪ লাখ ৬৮ হাজার ১৩৪ টাকা। বছর শেষে দলটির স্থিতির পরিমাণ ১ কোটি ২৫ লাখ ১৭ হাজার ২০ টাকা।

অর্থাৎ এক বছরের ব্যবধানে জাপার তহবিল ছোট হয়েছে। ব্যাংকে স্থিতির পরিমাণ কমেছে ১৭ লাখ ৩৯ হাজার ৫৯৪ টাকা।

দলগুলো মনোনয়ন ফরম বিক্রি, সদস্যের চাঁদা, প্রকাশনা বিক্রি ইত্যাদি থেকে আয় করে। আর ব্যয় করে প্রচার কার্যক্রম, অফিস কর্মচারীদের বেতন ইত্যাদি খাতে।

প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে দলগুলোকে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দিতে হয়।

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
ইইউডি/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।