ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আন্তঃমন্ত্রণালয় সভা: নির্বাচনে কোনো সমস্যা দেখতে চায় না ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
আন্তঃমন্ত্রণালয় সভা: নির্বাচনে কোনো সমস্যা দেখতে চায় না ইসি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো কাজে যেন কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয়, সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে এ সংক্রান্ত নির্দেশনা দিল নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১ নভেম্বর) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংক, পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, অর্থ নৌপরিবহন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) ২৯ জন কর্মকর্তা অংশ নেন। এ ছাড়া অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও এতে উপস্থিত ছিলেন।

আড়াই ঘণ্টার বৈঠক শেষে ইসি সচিব বলেন, আন্তঃমন্ত্রণালয় সভায় সব এজেন্ডা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। নির্বাচন কমিশনের বার্তা- একটি সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের ক্ষেত্রে যার যে দায়িত্ব, সে দায়িত্ব তারা যেন যথাযথভাবে পালন করেন। যাতে নির্বাচনের সময় কোথাও কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয়। তারা সহায়তার আশ্বাস দিয়েছেন।

মো. জাহাংগীর আলম বলেন, সংবিধানের মধ্যে যে সময় রয়েছে, তার মধ্যে নির্বাচন করতে ইসি বদ্ধপরিকর। এ আয়োজনকে সুষ্ঠু ও সুন্দর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর, বিভাগের প্রধানদের নিয়ে পর্যায়ক্রমে সভা হচ্ছে। ইতোমধ্যে আইনশৃঙ্খলা ও গোয়েন্দা বাহিনীর প্রধানদের নিয়ে সভা হয়েছে। বুধবার সিভিল অ্যাডমিনিস্ট্রেশনের বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব. মহাপরিচালক, দপ্তর প্রধানদের সঙ্গে বৈঠক হয়েছে।

তিনি আরও বলেন, জনপ্রশাসন, স্বরাষ্ট্র, অর্থ, তথ্য, শিক্ষা, সড়ক পরিবহন, নৌ পরিবহন, প্রাথমিক শিক্ষা, মাদরাসা ও কারিগরি শিক্ষাসহ সব বিভাগকে করণীয় মনে করিয়ে দেওয়া হয়েছে, যাতে নির্বাচনের সময় কোথাও কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয়। কেন্দ্র ব্যবস্থাপনা, যাতায়াত, গণমাধ্যম, প্রচারণা, পররাষ্ট্র, পর্যবেক্ষক, বিদেশি পর্যবেক্ষক, ঋণ খেলাপিসহ সব বিষয়ে আলোচনা হয়েছে।

ইসি সচিব বলেন, যার যা কিছু করণীয়, তা অবহিত করা এবং নতুন বিধিবিধানের আলোকে কী করার রয়েছে, তাদের জানানো হয়েছে। নির্বাচনের ক্ষেত্রে যার যা করণীয়, তা ইসির নির্দেশনা অনুযায়ী বাস্তবায়ন করবে। ইসি তাদের ওপর কিছু নির্দেশনা দিয়েছে, যাতে সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন আয়োজন করা যায়।

চলতি নভেম্বরের প্রথমার্ধেই তফসিল দিয়ে ডিসেম্বরেরে শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই সংসদ নির্বাচনের ভোটগ্রহণের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে ইসি।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।