ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

পরিস্থিতি মূল্যায়নের পর পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত জানাবে কমনওয়েলথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
পরিস্থিতি মূল্যায়নের পর পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত জানাবে কমনওয়েলথ কথা বলছেন ইসির সচিব মো. জাহাংগীর আলম।

ঢাকা: কমনওয়েলথের চার সদস্যের প্রতিনিধিদল এসে ভোটের পদ্ধতি জেনে গেছে। পরিস্থিতি মূল্যায়নের পর পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত অবহিত করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

রোববার (১৯ নভেম্বর) নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

এর আগে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনারের সঙ্গে কমনওয়েলথে প্রাক-নির্বাচন পর্যবেক্ষক মিশনের বৈঠক অনুষ্ঠিত হয়।

ইসি সচিব বলেন, কমনওয়েলথ থেকে চার সদস্যের প্রতিনিধিদল এসেছিলেন। তারা বাংলাদেশের নির্বাচনের আইন-কানুন, বিধি-বিধান, ভোটের দিন যানবাহন সংক্রান্ত ব্যবস্থাপনা এসব বিষয় কমিশনের কাছে অবহিত হতে চেয়েছিলেন। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার তাদের কাছে এসব বিস্তারিতভাবে উল্লেখ করেছেন। এতে তারা সন্তোষ প্রকাশ করেছেন।

তিনি বলেন, এটা তাদের অগ্রবর্তী দল। তারা সুপারিশ তুলে ধরবেন। তারপর কমনওয়েলথের পূর্ণাঙ্গ প্রতিনিধিদল নির্বাচন পর্যবেক্ষণে আসবে, কি আসবে না, তা পরে জানাবে।

তারা পরিস্থিতি সম্পর্কে জানতে চেয়েছেন কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না। রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে চায়নি। বিধি-বিধান, ভোট কীভাবে হয়, ভোটাররা কীভাবে ভোট দেয়, পোস্টাল ব্যালটে ভোট কীভাবে হয় এগুলো সম্পর্কে তারা অবহিত হতে চেয়েছেন। এটা ছিল দ্বিপক্ষীয় আলোচনা।

আরেক প্রশ্নের জবাবে মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচন পদ্ধতিটা জানতে চেয়েছেন তারা। কোনো চ্যালেঞ্জ আছে কি না, এসব জানতে চাননি। বাংলাদেশের নির্বাচনে ভোটাররা কীভাবে ভোট দেবেন, ভোট কীভাবে নেওয়া হবে, ভোট স্বচ্ছ করতে হলে যে পদ্ধতিগুলো আছে, রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের কাজ কি এসব বিষয় তারা অবহিত হয়েছেন।

কোনো মানদণ্ডের কথা বলেছেন কি না, জানতে চাইলে তিনি বলেন, না না। তারা আমাদের নির্বাচনী প্রসেস সম্পর্কে জানতে চেয়েছেন। তারা আসলে জানতে চেয়েছেন নির্বাচনী পদ্ধতিটা। তাদের আসার ভিত্তিটা তারাই বলতে পারবেন।

কমনওয়েলথের গভর্ন্যান্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকটোরাল সাপোর্ট উপেদষ্টা এবং প্রধান লিনফোর্ড এন্ড্রুস, অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রয়, রাজনৈতিক উপদেষ্টা লিন্ডউই মালেলেকা, নির্বাহী কর্মকর্তা ঝিপি ওজাগো ইসির সঙ্গে বৈঠক করেন।

আরও পড়ুন>>>

ইসির কাছে ভোটের প্রস্তুতি জেনে নিল কমনওয়েলথ

কমনওয়েলথ-ইসির বৈঠক রোববার

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।