ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

মৌলভীবাজারের ৪ আসনে নৌকার চূড়ান্ত মনোনয়ন পাচ্ছেন যারা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
মৌলভীবাজারের ৪ আসনে নৌকার চূড়ান্ত মনোনয়ন পাচ্ছেন যারা

মৌলভীবাজার: চা বাগান অধ্যুষিত এলাকা এবং পর্যটনসমৃদ্ধ মৌলভীবাজারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে চার নির্বাচনী এলাকা চূড়ান্তভাবে চারজনের নাম এসেছে।

রোববার (২৬ নভেম্বর) এ ঘোষণা আসতে পারে।

এর মধ্যে দেশের কয়েকশ আসনের চূড়ান্ত মনোনীত প্রার্থীর নাম চলে আসতে শুরু করেছে। যদিও এ বছর প্রার্থী মনোনয়নকে কেন্দ্র করে দলীয়ভাবে কঠোর গোপনীয়তা রক্ষা করছে আওয়ামী লীগ।

মৌলভীবাজারের চারটি আসনে কে হচ্ছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এ নিয়ে তুমুল আগ্রহ এ জেলার ভোটার ও রাজনৈতিক মহলে।

একাধিক সূত্রে বিচ্ছিন্ন কিছু তথ্য পাওয়া গেছে কয়েকটি আসনের চূড়ান্ত মনোনীত প্রার্থীর নাম।

মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী):

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সংসদীয় কমিটি সূত্রে জানা গেছে, মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন চারবারের সংসদ সদস্য পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাবুদ্দিন। দলের প্রতি তার ত্যাগ-তিতিক্ষা, এলাকার সার্বিক উন্নয়ন এবং সমাজে ভালো মানুষ হিসেবে পরিচিতি ও গ্রহণযোগ্যতা থাকায় দলের পক্ষ থেকে এবারও এই আসনে তাকে পঞ্চমবারের মতো মনোনয়ন দিতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মো. শাহাব উদ্দিন প্রথমে ১৯৯৬ সালে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরে ২০০৮, ২০১৪ ও ২০১৮ পরপর তিনবার আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে এ আসন থেকে তিনি নির্বাচিত হন। সবমিলিয়ে তিনি ৪ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

মৌলভীবাজার-২ (কুলাউড়া): 

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে মনোনয়ন পেতে পারেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নাদেল আহমদ চৌধুরী। তাঁর সাংগঠনিক দক্ষতা ও তরুণ নেতৃত্ব হিসেবে তাকে মনোনয়ন দেওয়া হতে পারে। তবে, এই আসরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের কোনো প্রার্থীকে ছেড়ে এবছর মনোনয়ন থেকে বাদ পড়তে পারেন নাদেল আহমদ চৌধুরী।  

মৌলভীবাজার-৩ (সদর-রাজনগর): 

মৌলভীবাজার-৩ আসনে কোনো পরিবর্তন না আসার ইঙ্গিত পাওয়া গেছে। এই আসনে বর্তমান সংসদ সদস্য নেছার আহমদের ওপরেই নৌকা প্রতীকের ভার রাখতে চাইছে আওয়ামী লীগ।

সূত্র জানায়, কেন্দ্রের বিবেচনায় এই আসনে এখনও জনপ্রিয় নেছার আহমদ এমপি। তার কাছে সাধারণ কৃষক, শ্রমিক প্রত্যন্ত গ্রামের মানুষের সহজ অ্যাকসেস ছিল। নৌকার ভোটের পাশাপাশি তার নিজস্ব ভোট ব্যাংক রয়েছে। তিনি দলের দীর্ঘদিনের ত্যাগী ও সৎ নেতা। মনু নদের এক হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পসহ বেশ কাজ হয়েছে এই আসনে। যেকোনো পরিস্থিতিতে প্রতিদ্বন্দ্বিতা করে নেছার আহমদ বিজয়ী হওয়ার যোগ্যতা রাখেন। এসব বিবেচনায় তিনিই পাচ্ছেন নৌকার মনোনয়ন।  

মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ): 

মৌলভীবাজার-৪ আসনে মনোনয়ন পাচ্ছেন বিশিষ্ট পার্লামেন্টারিয়ান ছয়বারের সংসদ সদস্য সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদ। তাকে সাংগঠনিক দক্ষতা ও দীর্ঘসময়ের রাজনৈতিক অভিজ্ঞতাকে বিবেচনায় রাখার পাশাপাশি শিক্ষাবিদ হিসেবে তাকে মনোনয়ন করতে পারে আওয়ামী লীগ। উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি ১৯৯১ সাল থেকে ২০১৮ পর্যন্ত টানা ছয়বার এই আসনে সংসদীয় আসনে বারবার জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, তিনি এবার সপ্তমবারের মতো পেতে যাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন। বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, বর্ষীয়ান রাজনীতিবিদ, দলের প্রতি একাগ্রতা ও আনুগত্য, এলাকার উন্নয়ন, শিক্ষাবিদ বিবেচনায় তাকে দেওয়া হচ্ছে মনোনয়ন।  

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।