ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

শাহজাহান ওমরের প্রসঙ্গ এড়িয়ে গেলেন সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
শাহজাহান ওমরের প্রসঙ্গ এড়িয়ে গেলেন সিইসি

ঢাকা: বিএনপির বহিষ্কৃত নেতা ও ঝালকাঠি-১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর নির্বাচন কমিশনে (ইসি) এসেছিলেন। তিনি কেন এসেছিলেন সেই প্রশ্ন এড়িয়ে গেলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) বিকেলে দ্বাদশ সংসদ নির্বাচনের আপিল আবেদন গ্রহণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নটি এড়িয়ে যান সিইসি।

নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগে নির্বাচনী অনুসন্ধান কমিটি তলব করার পরের দিন দুপুরে হঠাৎ সিইসির সঙ্গে সাক্ষাৎ করতে নির্বাচন ভবনে আসেন শাহজাহান ওমর।

সাংবাদিকরা কারণ জানতে চাইলে মেজাজ হারান তিনি। শাহজাহান ওমর বলেন, কেন এসেছি, তা আপনাদের বলতে হবে? এ সময় সাংবাদিকরা ফটো তুললে গেলে ক্ষেপে যান এই প্রার্থী।

এরপর বিকেলে শাহজাহান ওমর কেন এসেছিলেন, জানতে চাইলে সিইসি বলেন, ওটা আমার বিষয় না।

অন্য প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার পরে সংক্ষুব্ধ যারা আপিল করতে পারেন। আমাদের রিটার্নিং অফিসাররা পরীক্ষা-নীরিক্ষা করে মনোনয়নপত্র গ্রহণ করে নেন। কিছু কিছু প্রত্যাখ্যান করেন। যারা প্রত্যাখ্যাত হন, যাদের মনোনয়নপত্র গ্রহণ করা হয়—দুটোর বিরুদ্ধেই কিন্তু আপিল করা যায়। আপিল করার জন্য একটা নির্দিষ্ট সময় আছে। ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত আপির করতে পারবেন, যে কেউ।

তিনি বলেন, আপিল করলে ১০টা অঞ্চল ঠিক করা হয়েছে। সংশ্লিষ্ট অঞ্চলভিত্তিক আপিল দায়ের করা হবে। কর্মকর্তারা চমৎকারভাবে আমি প্রথমবার দেখলাম আপিল আবেদনগুলো গ্রহণ করছেন। এগুলো আপিল শুনানিতে দাখিল করা হবে। আপিল শুনানি হবে ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। আমরা তখন পুরো কমিশন বসে আপিলগুলো শুনব। শুনে আমরা সিদ্ধান্ত দেব।

নির্বাচনী অনুসন্ধান কমিটি একের পর এক শোকজ করছে, কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না—এমন বিষয় সামনে আনলে সিইসি বলেন, আমি যতটুকু বলার ততটুকু বলেছি। এর বাইরে আমি কিছু বলব না।

আরও পড়ুন:
বিধি ভঙ্গ নিয়ে কিছু বলবেন না সিইসি
ইসিতে কেন এসেছেন প্রশ্নে ক্ষেপে গেলেন শাহজাহান ওমর
সিইসির সঙ্গে শাহজাহান ওমরের সাক্ষাৎ

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।