ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

৫ বছরে সম্পদের পাহাড় গড়েছেন বাদশাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
৫ বছরে সম্পদের পাহাড় গড়েছেন বাদশাহ আ কা ম সরওয়ার জাহান বাদশাহ।

কুষ্টিয়া: পাঁচ বছরের ব্যবধানে সম্পদে ফুলে ফেঁপে উঠেছেন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ।

গত ৫ বছরে বাদশাহর সম্পদের পরিমাণ বেড়েছে ১৭ গুণ আর তার স্ত্রীর সম্পদের পরিমাণ বেড়েছে ১০৬ গুণ।

তার বার্ষিক আয়ের পরিমাণ ২৩ গুণ বেড়ে হয়েছে ৬৯ লাখ এক হাজার ৭৫৪ টাকা।

দ্বাদশ সংসদ নির্বাচনে কুষ্টিয়ার ৪টি সংসদীয় আসনে ৪৬ জন প্রার্থীর মধ্যে ১৭ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া ২৯ জনের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষণা করা হয়। চারটি আসনে মোট ৪৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। আ কা ম সরওয়ার জাহান বাদশাহ দ্বিতীয় বারের মতো ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা বাদশাহর মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করেছেন।

গত ৫ বছরে সম্পদের পাহাড় গড়েছেন বাদশাহ ও তার স্ত্রী। হলফনামার তথ্য সূত্র বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের বর্তমান সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ'র বার্ষিক আয়ের পরিমাণ ছিল ৩ লাখ টাকা। আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামার তথ্যমতে, তার বার্ষিক আয়ের পরিমাণ ২৩ গুণ বেড়ে হয়েছে ৬৯ লাখ এক হাজার ৭৫৪ টাকা। আর বর্তমান স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ ২৭ গুন বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৬৯ লাখ ৯৩ হাজার ৭২৮ টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরওয়ার জাহান বাদশাহর স্ত্রীর স্থাবর-অস্থাবর সম্পদ ছিল ২ লাখ ৪০ হাজার টাকা। আর বর্তমানে তার সম্পদের পরিমাণ ১০৬ গুন বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ১২ লাখ ৫২ হাজার ১৩৯ টাকা। বিপুল পরিমাণ অর্থের উৎস হিসেবে দেখানো হয়েছে কৃষি জমি, মাছ ও গরুর খামার।  

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। আগামী বছরের ৭ জানুয়ারি ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।