ঢাকা, শনিবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

হানিফের মাথায় শত কোটি টাকার ঋণের বোঝা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
হানিফের মাথায় শত কোটি টাকার ঋণের বোঝা!

কুষ্টিয়া: কুষ্টিয়া-৩ (সদর) আসনের আওয়ামী লীগ মনোনীত এমপি প্রার্থী ও দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফের মাথার ওপরে রয়েছে শত কোটি টাকার ঋণের বোঝা। পাঁচ বছরে তার বার্ষিক আয় বাড়লেও কমেছে সম্পদ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা রিটার্নিং কার্যালয়ে মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় এ তথ্য পাওয়া যায়।
হলফনামায় তার বার্ষিক আয় দেখিয়েছেন তিনি ৩ কোটি ৬৪ লাখ ৪ হাজার ১০ টাকা। নগদ রয়েছে ২ কোটি ১৬ হাজার ৪৫২ টাকা। স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ ২০ কোটি ৯৯ লাখ ১৬ হাজার ১১১ টাকা। ২০১৮ সালের নির্বাচনী হলফনামায় তার বার্ষিক আয় ছিল ২ কোটি ৩২ লাখ ৫৬ হাজার ৭৩৮ টাকা। স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ দেখানো হয় ২৩ কোটি ৫৪ লাখ ৫৬ হাজার ৭৩৮ টাকা। সে হিসাব অনুযায়ী গত পাঁচ বছরে হানিফের সম্পদের পরিমাণ কমেছে দুই কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৬২৭ টাকা।

হলফনামায় রয়েছে, ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানের কাছে হানিফের ঋণ রয়েছে ১০২ কোটি ৮৬ লাখ ১১ হাজার ৭০০ টাকা।  

এছাড়া বাড়ি, অ্যাপার্টমেন্ট, দোকান বা অন্যান্য স্থাপনার ভাড়া থেকে আয় দেখানো হয়েছে ৯ লাখ টাকা। বন্ড, স্টক এক্সচেঞ্জ এবং বিভিন্ন কোম্পানির শেয়ার দেখানো হয়েছে ৪ কোটি ৮১ লাখ ৬ হাজার ৪০০ টাকা। এমপি ভাতা থেকে আয় দেখিয়েছেন ৬ লাখ ৬০ হাজার টাকা। এছাড়া ৩০ তোলা সোনার গহনার মূল্য ৮ লাখ টাকা; টিভি, ফ্রিজ, এসি ৯ লাখ ১৫ হাজার ৬০০ টাকার, আসবাবপত্র ২ লাখ এবং লাইসেন্স করা ৩টি আগ্নেয়াস্ত্রের দাম উল্লেখ করেছেন ২ লাখ ৪৮ হাজার ৭৯ টাকা।

স্থাবর সম্পদের মধ্যে অকৃষি জমি আছে ১০ কোটি ৪১ লাখ ৯৮ হাজার ৪৫৬ টাকার। নয়াপল্টনে একটি বাড়ি আছে, যার মূল্য দেখানো হয়েছে ৮ লাখ টাকা, গাজীপুরে ৩ একর জমি আছে, যার মূল্য ১ কোটি ৯৮ লাখ টাকা এবং গুলশানে ৫ কাঠা ৯ ছটাক জমি আছে, যার মূল্য ৩ কোটি ৩৯ লাখ ১৭ হাজার ১৮০ টাকা। এছাড়া কুষ্টিয়ার চৌড়হাসে ১২ শতাংশ জমিসহ ভবনের মূল্য ১ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার টাকা উল্লেখ করা হয়েছে।
৩টি গাড়ির মূল্য দেখানো হয়েছে ১ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা।

দশম জাতীয় সংসদ নির্বাচনে স্ত্রীর নামে সম্পদ দেখানো হলেও বিগত একাদশ ও এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় স্ত্রীর নামে কোনো সম্পদ ও অর্থ দেখাননি হানিফ।
চারটি ব্যাংকে মাহবুব-উল হানিফের নামে প্রায় ১০৩ কোটি টাকারও বেশি ঋণ রয়েছে। এর মধ্যে কোনো ব্যাংকে রয়েছে ৪৭ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৩২৪ টাকা, আরেক ব্যাংকে ৫ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার ৩৪৫ টাকা, ১ লাখ ৫০ হাজার এবং অন্য  ব্যাংকে ৫০ কোটি ৩ লাখ ৬ হাজার ৩১ টাকা ঋণ রয়েছে তার।

মাহবুবউল আলম হানিফের পৈতৃক বাড়ি কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার ষোলদাগ গ্রামে। তিনি ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ (সদর) আসন থেকে দলীয় প্রার্থী হিসেবে নির্বাচন করে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন। পরে ২০১৮ সালে একই আসন থেকে পুনরায় এমপি হন।

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।