ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

বাজল নির্বাচনের ঢোল, প্রতীক পেয়েই মাঠ প্রার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
বাজল নির্বাচনের ঢোল, প্রতীক পেয়েই মাঠ প্রার্থীরা

রাজশাহী: দেশজুড়ে নানা উদ্বেগ, উৎকণ্ঠা আর শঙ্কা কাটিয়ে শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা। বাজল নির্বাচনের ঢোল।

অবরোধ, হরতাল ও নাশকতামূলক কর্মকাণ্ডের মধ্যেই শুরু হয়েছে ভোটের প্রচারণা। টানা ১৯ দিনজুড়ে চলবে এ জমজমাট প্রচার-প্রচারণা। আগামী ৫ জানুয়ারি শেষ হবে এ নির্বাচনী প্রচারণা। তাই আজ প্রতীক বরাদ্দ পেয়েই পুরোদমে মাঠে নেমে পড়েছেন চূড়ান্ত এমপি প্রার্থীরা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে রাজশাহীর ছয়টি আসনে আজ বিভিন্ন দলসহ ৩৮ জন স্বতন্ত্র প্রার্থীর মধ্যে আনুষ্ঠানিকভাবে প্রতীক বরাদ্দ করা হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ প্রার্থী ও তাদের প্রতিনিধির উপস্থিতিতে প্রতীক বরাদ্দ দেন।

আর প্রতীক পেয়েই নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন রাজশাহীর সংসদ সদস্য প্রার্থীরা।

সকালে রাজশাহী-১ আসনে ট্রাক প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেন স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি। রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও মহাজোটের সংসদ সদস্য প্রার্থী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ এবং হযরত শাহ মখদুম (রহ.) মাজার জিয়ারতের মাধ্যমে নৌকা প্রতীক নিয়ে প্রচারণা শুরু করেন।

নিজ জন্মভূমি থেকে প্রচার-প্রচারণা শুরু করেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য প্রার্থী আসাদুজ্জামান আসাদ। সোমবার দুপুরে প্রতীক বরাদ্দের পর নিজ জন্মভূমি পবার ভুগরইলে পথসভা ও জনসংযোগের মাধ্যমে তিনি তার নির্বাচনী প্রচার শুরু করেন।

এ ছাড়া রাজশাহীর বাকি আসনগুলোতেও আওয়ামী লীগসহ অন্যান্য দলের প্রার্থীরা নিজ নিজ এলাকায় প্রতীক নিয়ে প্রচারণা চালাচ্ছেন।

রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরীকে নৌকা, স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহি ট্রাক, ন্যাশনাল পিপলস পার্টির নুরুন্নেসা আম, জাতীয় পার্টির শামসুদ্দিন লাঙ্গল, তৃণমূল বিএনপির জামাল খান দুদু সোনালি আঁশ, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের বশির আহমেদ ছড়ি, বিএনএফের আল সামাদ টেলিভিশন ও বিএনএমের সামসুজ্জোহা বাবু নোঙর প্রতীক পেয়েছেন।

রাজশাহী-২ (সদর) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে ফজলে হোসেন বাদশা নৌকা, জাসদের মহানগর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ শিবলী মশাল, জাতীয় পার্টির প্রার্থী সাইফুল ইসলাম স্বপন লাঙ্গল, বিএনএমের কামরুল হাসান নোঙর, বাংলাদেশ কংগ্রেসের মারুফ শাহরিয়ার ডাব ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ইয়াসির আলিফ-বিন-শাহরিয়ারকে ছড়ি প্রতীক দেওয়া হয়েছে।

রাজশাহী-৩ (মোহনপুর-পবা) আসনে আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ নৌকা, বিএনএম মনোনীত প্রার্থী মতিউর রহমান মন্টু নোঙর, ন্যাশনাল পিপলস পার্টির সইবুর রহমান আম, বিএনএফের প্রার্থী বজলুর রহমান টেলিভিশন, জাতীয় পার্টির আব্দুস সালাম খান লাঙ্গল ও সাংস্কৃতিক মুক্তিজোটের এনামুল হক ছড়ি প্রতীক পেয়েছেন।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদকে নৌকা, জাতীয় পার্টির আবু তালেব প্রামাণিক লাঙ্গল, স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক কাঁচি, পিপলস পার্টির জিন্নাতুন নেসা জিন্নাহ আম, বিএনএমের সাইফুর রহমান রায়হান নোঙর ও স্বতন্ত্র প্রার্থী বাবুল হোসেন মাথল প্রতীক পেয়েছেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা নৌকা, জাতীয় পার্টির আবুল হোসেন লাঙ্গল, বাংলাদেশ সুপ্রিম পার্টির আলতাফ হোসেন মোল্লা একতারা, স্বতন্ত্র ওবায়দুর রহমান ঈগল, গণফ্রন্টের মখলেসুর রহমান মাছ ও বিএনএমের শরিফুল ইসলাম নোঙর প্রতীক পেয়েছেন।

এ ছাড়া রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহরিয়ার আলমকে নৌকা, জাতীয় পার্টির শামসুদ্দিন রিন্টু লাঙ্গল, স্বতন্ত্র রাহেনুল হক কাঁচি, ন্যাশনাল পিপলস পার্টির মহসিন আলী আম, বিএনএমের আব্দুস সামাদ নোঙর ও জাসদের জুলফিকার মান্নান জামী মশাল প্রতীক পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।