ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশাল-২: আওয়ামী লীগের নৌকা নিয়ে মেননের মুখে হাসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
বরিশাল-২: আওয়ামী লীগের নৌকা নিয়ে মেননের মুখে হাসি

বরিশাল: সময় যত ঘনিয়ে আসছে নির্বাচনী প্রচারণার মাঠ ততোই সরগরম হয়ে উঠছে। প্রার্থীরা নানা কৌশলে ভোটারদের কাছে ভোট প্রার্থনা করছেন।

আবার ভোটব্যাংক যাদের রয়েছে, তাদের গোছাতেও ব্যস্ত সময় পার করছেন অনেক প্রার্থী। যার ব্যত্যয় ঘটেনি বরিশাল-২ আসনে মহাজোটের প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সঙ্গেও।

এ আসনের দুটি উপজেলার মধ্যে উজিরপুরে তিনি পূর্ব-পরিচিত সংসদ সদস্য হলেও আসন পুনর্বিন্যাসের কারণে বানারীপাড়ায় মানুষের কাছে নতুন মুখ। আবার এ দুটি উপজেলার মধ্যে উজিরপুরে ওয়ার্কার্স পার্টির সাংগঠনিক কার্যক্রম কিছুটা থাকলেও বানারীপাড়াতে নেই ছিটেফোঁটাও। তবে উভয় আসনে মহাজোটের প্রধান দল বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম শুধু জোরালোই নয়, টানা ১৫ বছরে ক্ষমতায় থাকায় আসনটি এখন দলটির ঘাটিতেই পরিণত হয়েছে। ফলে এ আসনে বর্তমানে উপজেলা চেয়ারম্যান ও পৌরসভা মেয়রসহ জনপ্রতিনিধি যারা রয়েছেন সবাই আওয়ামী লীগের মনোনীত।

সবমিলিয়ে আওয়ামী লীগ নির্ভর হয়েই এ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনের মাঠে নামতে হয়েছে রাশেদ খান মেননকে। যদিও এ আসনে প্রথমে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। তবে জোটের স্বার্থে তালুকদার মো. ইউনুসের মনোনয়ন প্রত্যাহার করে নিয়ে রাশেদ খান মেননকে নৌকার প্রার্থী করা হয়।   শুরুতে মেননের পক্ষে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের অবস্থান নিয়ে শঙ্কা দেখা দিলেও, সেই কুয়াশা কেটে গেছে এখন। তাই কপালে চিন্তার ভাজ কেটে এখন মেননের মুখে জয়ের হাঁসি।

রাশেদ খান মেনন জানিয়েছেন, বরিশাল জেলার সভাপতি-সম্পাদকসহ উজিরপুর ও বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ তাকে ভালোভাবে গ্রহণ করেছেন এবং নৌকার পক্ষে নির্বাচনী কাজ পরিচালনা করছেন। তিনি বলেন, বিশেষ করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েও আমার পাশেই রয়েছেন। অসুস্থ থেকেও তিনি বিভিন্ন সভায় যোগ দিয়ে যেভাবে নৌকার পক্ষে বক্তব্য দিচ্ছেন, তা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।

তিনি বলেন, আমি এ আসনে আগে থেকেই পরিচিত আর আমার বাড়িও তো এই বরিশালে। মানুষ আমাকে ভালোভাবে গ্রহণ করেছে, তারা সবাই আমাকে ভোট দেবে বলে আশ্বস্তও করছে।

সাংগঠনিক কাঠামোয় দুর্বলতার কোনো বিষয় নেই জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ ও ওয়ার্কার্স পার্টির নেতাকর্মীরা এখানে ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। সবার সমন্বিত চেষ্টায় নৌকার জয় হবে।

এদিকে বানারীপাড়া ও উজিরপুর উপজেলার স্থানীয় আওয়ামী লীগ নেতারা বলছেন, জেলা আওয়ামী লীগের নির্দেশ মতো নৌকার পক্ষে ঐক্যবদ্ধ হয়েই নির্বাচনের মাঠে নেমেছেন তারা। বানারীপাড়া উপজেলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা বলেন, আমাদের দলীয় প্রতীক নৌকা, সুতরাং নৌকার বিকল্প চিন্তা করার সুযোগ আমাদের নেই। নেত্রী আমাদের নৌকা প্রতীকে রাশেদ খান মেননকে মনোনয়ন দিয়েছেন, তার পক্ষে দুই উপজেলায় আওয়ামী লীগের সবাই জোটবদ্ধ হয়ে কাজ করছে। এ আসনে নৌকার বিজয় নিশ্চিত।

এ বিষয়ে বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ বলেন, বরিশাল-২ আসনে রাশেদ খান মেনন নৌকার প্রার্থী, তাকে তো আওয়ামী লীগ সাপোর্ট করছে এবং যেখানে আমাদের নৌকার প্রার্থী নেই, সেখানেও আওয়ামী লীগ সমমনাদের সাপোর্ট করবে নেতাকর্মীরা।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন বলেন, আওয়ামী লীগের নৌকার প্রার্থীদের মনোনয়ন দেয়ার সময় থেকেই, আমরা আমাদের প্রার্থীদের পক্ষে প্রচারণা চালাচ্ছি এবং নেতাকর্মীদেরও সেই নির্দেশনা দেওয়া রয়েছে। তবে অন্য কেউ প্রার্থী হতে চাইলে, সেটা তার অধিকার। এতে আমরা বাধাও দিচ্ছি না।

তিনি বলেন, অবাধ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে কাউকে জিতিয়ে দেওয়া বা হারিয়ে দেয়ার মতো স্ট্যান্ডে দল নেই। সুতরাং কাউকে জিততে হলে তাকে নিজের যোগ্যতায় জনগণের মন জয় করে জিততে হবে। তবে আমাদের বিশ্বাস দক্ষিণাঞ্চলের যে উন্নয়ন করেছেন শেখ হাসিনা, সেখানে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হলে তার হাতকে শক্তিশালী করতে হলে জনগণ ভালোবেসে নৌকায় ভোট দেবে। আর আমাদের দলীয় নেতাকর্মীরাও নৌকার পক্ষে কাজ করে যাচ্ছেন।

উল্লেখ্য, এ আসনে রাশেদ খান মেননের পাশাপাশি কৃষক শ্রমিক জনতা লীগের গামছা প্রতীকের প্রার্থী সংগীত শিল্পী নকুল কুমার বিশ্বাস, আওয়ামী লীগ দলীয় মনোনয়ন না পাওয়া ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শেরে বাংলার দৌহিত্র এ. কে ফাইয়াজুল হক এবং সাবেক সাংসদ আওয়ামী লীগ নেতা মনিরুল ইসলাম ঢেঁকি প্রতীকে নির্বাচনী প্রচারণায় জোর দিয়েছেন। ধারণা করা হচ্ছে, মেননের সাথে ভোট যুদ্ধে এগিয়ে থাকবেন এ. কে ফাইয়াজুল হক।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ডি‌সেম্বর ২৬, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।