ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রচারণার মাঠ তাতিয়ে তুলছে স্বতন্ত্রদের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
প্রচারণার মাঠ তাতিয়ে তুলছে স্বতন্ত্রদের অভিযোগ

বরিশাল: বিভাগের ৪, ৫ ও ৬ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা তাদের কর্মী সমর্থকদের ওপর একের পর এক হামলা, প্রচারণায় বাধা, কর্মী সমর্থকদের হুমকি দেওয়ার অভিযোগ তুলে যাচ্ছেন। নির্বাচনী প্রচারণার পরিবেশ নিয়ে পক্ষান্তরে তেমন কোনো অভিযোগ নেই ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদের।

জানা গেছে, বরিশালের ছয়টি আসনের মধ্যে সদরসহ তিনটি আসনে স্বতন্ত্র প্রার্থীদের পক্ষ থেকে একাধিক মৌখিক ও লিখিত অভিযোগ নির্বাচন কর্মকর্তাদের (রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার) দেওয়া হয়েছে। অভিযোগের সূত্র ধরে প্রতিটি ঘটনা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার কার্যক্রম চলমান রয়েছে বলে জানিয়েছেন জেলা রিটার্নিং অফিসার মো. শহিদুল ইসলাম।

প্রার্থীদের লিখিত অভিযোগের সূত্র ধরে বরিশাল-৪ আসনের উত্তর উলানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (নৌকা প্রার্থীর অনুসারী) জামাল মোল্লা ও সরাসরি বরিশাল-৬ আসনের নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিকের কাছ থেকে আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে ব্যাখ্যা চেয়েছেন নির্বাচনী অনুসন্ধান কমিটি।

যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা তাদের ও কর্মী-সমর্থকদের বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়গুলো ভিত্তিহীন বলে দাবি করেছেন। সেইসাথে সব ঘটনার সঠিক তদন্ত দাবি করেছেন, যাতে প্রকৃত ঘটনা বেরিয়ে আসে।

বরিশাল-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) শাহবাজ মিঞা শাওন নিজের ও তার কর্মী সমর্থকদের ওপর এবং একই আসনের স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক)  মোহাম্মদ শামসুল আলম চুন্নু কর্মী-সমর্থকদের হুমকি দেওয়ার অভিযোগ তোলেন নৌকার প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

তবে নৌকার প্রার্থী আবদুল হাফিজ মল্লিক বলেন, সেনানিবাসের কাছে একটি হামলার ঘটনায় আমার কর্মীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। কিন্তু ঘটনার তদন্ত করে এর কোনো ভিত্তি পায়নি প্রশাসন। তারপরও অভিযোগকারী স্বতন্ত্র প্রার্থী প্রধান নির্বাচন কমিশনারসহ বিভিন্ন জায়গায় বিষয়টি বলে বেড়াচ্ছেন। আরেক স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমার পাশের ইউনিয়নের চেয়ারম্যানের বিষয়ে বক্তব্য নিয়ে কথা তুলেছেন। কিন্তু বিষয়টি টুইস্টেড, আমি ওভাবে বিষয়টি বলিনি। পুরো বিষয়টি খতিয়ে দেখে অভিযোগটি করলে হয়তো ভালো হতো।

বিব্রত করতে অভিযোগগুলো দেওয়া হয়ে থাকতে পারে উল্লেখ করে তিনি বলেন, মাঠ পর্যায়ে নৌকার সাপোর্ট রয়েছে অনেক। নৌকার জনপ্রিয়তার কারণেই, মানুষ অপেক্ষায় আছে কখন ভোট দেবে।

বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী সালাউদ্দিন রিপন এরই মধ্যে নৌকার প্রার্থীর কর্মী-সমর্থক কর্তৃক তার নেতাকর্মীকে মারধর, প্রচারণায় বাধা, হুমকি প্রদানসহ একাধিক অভিযোগ তুলে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। এ বিষয়ে জানতে প্রশ্ন করা হলে বরিশাল-৫ (সদর) আসনের নৌকার প্রার্থী জাহিদ ফারুক পাল্টা প্রশ্ন তুলে বলেন- আপনারা তো সবাই জানেন আমি কি ভাংচুর করার লোক?  

তিনি বলেন, এগুলো তারা বলার জন্য, আর মিডিয়ায় আসার জন্য বলছে। সুতরাং এগুলোয় আপনারা কান দেবেন না। আপনারা আমাকে ভালোভাবে চেনেন, পাঁচ বছর আমাকে দেখেছেন, আমার ওপর আস্থা রাখুন, বিশ্বাস রাখুন।

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিল হলেও তার অনুসারীদের বিরুদ্ধে স্বতন্ত্র (ঈগল) প্রার্থীর নির্বাচনী অফিস ভাংচুর, কর্মী-সমর্থকদের বাড়িতে হামলা ও মারধরের অভিযোগ উঠেছে। এরইমধ্যে এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী ও একাদশ জাতীয় সংসদের সদস্য পঙ্কজ নাথ রিটার্নিং কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানিয়েছেন। তবে শাম্মীর অনুসারীরা বলছেন, তাদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো ভিত্তিহীন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ডি‌সেম্বর ২৬, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।