ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের দিন গণপরিবহন চলবে: জননিরাপত্তা সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
ভোটের দিন গণপরিবহন চলবে: জননিরাপত্তা সচিব

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গণপরিবহন চলবে। তবে বন্ধ থাকবে মোটরসাইকেল, দূরপাল্লার বাস।

মঙ্গলবার (২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট আয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মসূচিতে এসব তথ্য জানান জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মোস্তাফিজার রহমান।

তিনি বলেন, নির্বাচনে ভোটারদের যাতায়াত সুবিধার জন্য ভোটের দিন গণপরিবহন, প্রাইভেট কার, সিএনজি ও অটোরিকশা চলাচল করার অনুমতি দেওয়া হবে। তবে আগের মতো এবারো মোটরসাইকেল ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে। শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এ সময় তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি না দিতে, গণমাধ্যমের সঙ্গে কথা না বলতে ও মানুষের সঙ্গে খারাপ ব্যবহার না করার পরামর্শ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেটদের।

জননিরাপত্তা সচিব বলেন, কিছু গুজব আসবে। গুজব আসবে আমরা অনুমান করতে পারছি। আমাদের কাছে সে রকম তথ্যও আছে। দুই ধরনের গুজব আসবে। একটি হলো ইনস্ট্যান্ট ফোন আসবে আপনার কাছে, ওই এলাকায় মার্ডার হয়েছে, পাঁচজন আটকে রেখেছে- এদিকে মুভ করুন।

তিনি বলেন, জেলা প্রশাসনকে বার্তা দেওয়া হবে সিঙ্গেল চ্যানেলে নির্বাহী হাকিমদের সঙ্গে যোগাযোগ করতে। বাইরের খবর এলে ক্রস চেক না করে কোনো সিদ্ধান্ত নেবেন না। প্রতিটি জেলায়, উপজেলায় কোর কমিটি রয়েছে। বাহিনী প্রধানদের নিয়ে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে সমন্বয় সেল থাকবে। যাই ঘটুক, তাদের কাছে তথ্য থাকবে। ক্রস চেক করে অ্যাকশনে যাবেন।

তিনি আরও বলেন, আরেকটি গুজব হলো, সাইবারভিত্তিক। এসব গুজব এলে জেলা প্রশাসক জানেন কোথায় জানাতে হবে, লিঙ্ক কার কাছে পাঠাতে হবে। তাদের ওয়েল সার্কুলেট করেছি। আবারও করব। কন্ট্রোলরুম বা আইনশৃঙ্খলা সমন্বয় সেলে জানাবেন।

সরকারের জ্যেষ্ঠ এ সচিব বলেন, সোশ্যাল মিডিয়ার গুজবগুলো অনেক সময় ভয়ঙ্কর আকার ধারণ করে, যদি আমরা অঙ্কুরেই নষ্ট করতে না পারি। কিছু অপরিচিত ফোনকল এসে আপনাদের বিভ্রান্ত করবে এবং এমনভাবে বলবে, যেন তার কোনো ইনটেনশন আছে। এখান থেকে সরিয়ে দেওয়ার জন্য ফোনকলগুলো আসতে পারে, মিস লিড করতে পারে। যাচাই করে রিটার্নিং অফিসারের সিগন্যাল ছাড়া অন্যত্র যাবেন না।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মসূচিতে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান, অর্থ বিভাগের সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার, মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মো. মাহমুদুল হোসাইন খান, নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।