ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

মৌলভীবাজারের ৫৪৯ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম, জেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
মৌলভীবাজারের ৫৪৯ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম, জেলায় নিশ্ছিদ্র নিরাপত্তা বলয়

মৌলভীবাজার: রাত পোহালেই মৌলভীবাজার জেলার চারটি সংসদীয় আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে। এসব আসনের ৫৪৯ ভোট কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম।

শনিবার (৬ জানুয়ারি) দুপুর ১টায় জেলা নির্বাচন কার্যালয় থেকে কেন্দ্রে সরঞ্জাম পাঠানোর কাজ শুরু হয়। প্রিসাইডিং কর্মকর্তা ও ভোট কেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা এসব সরঞ্জাম কেন্দ্রে নিয়ে যান।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, দুর্গম ও দূরত্ব বিবেচনায় এদিন ১৮৩ টি কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছায়। ৩৬৬ কেন্দ্রে পৌঁছবে ভোটের দিন রোববার (৭ জানুয়ারি) সকালে। চার আসনে মোট ভোটার রয়েছেন ১৫ লাভ ১৬ হাজার ৫৯৬ জন। মোট ভোট কক্ষ রয়েছে ৩ হাজার ৩০৫টি।

নির্বাচনে আইন শৃঙ্খলারক্ষায় নিয়োজিত এক্সিকিউটিং ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, র‌্যাবের চারটি টহল টিম আসন ভিত্তিক, সেনাবাহিনী ৫৭৫ জন, বিজিবি-৪৬ ও বিজিবি-৫২ মিলে ২০ প্লাটুন, আনসার ব্যাটালিয়নের আটটি টিম, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ২৭ জন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৮জন, ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির চারজন। এছাড়াও প্রতিটি ভোট কেন্দ্রে দুজন করে পুলিশ সদস্য ও ১২ জন আনসার সদস্য মোতায়েনসহ জেলা পুলিশের অধীনে মোবাইল স্ট্রাইকিং ও স্ট্যান্ডবাই টিম মোতায়েন করা হয়েছে। সব মিলিয়ে নির্বাচনকে কেন্দ্র করে চারটি সংসদীয় আসনে নেওয়া হয়েছে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা।

পুরো নিরাপত্তা পরিকল্পনায় মৌলভীবাজার জেলা পুলিশকে সহযোগিতা করার জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশ, আরআরএফ, এপিবিএন, সিআইডি, পিবিআইসহ অন্য ইউনিটের পুলিশ সদস্যরাও মাঠে থাকবে।

ভোটাররা যাতে নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সেই লক্ষ্যে আইন-শৃঙ্খলা রক্ষায় প্রতিটি ইউনিয়নভিত্তিক একটি করে মোবাইল টিম এবং প্রতিটি থানায় দুটি করে স্ট্রাইকিং এবং স্ট্যান্ডবাই টিম মোতায়েন থাকবে। এর পাশাপাশি সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে আসন ভিত্তিক গোয়েন্দা নজরদারীর জন্য ডিবি এবং সাদা পোশাকে পুলিশের টিম কাজ করবে।

পুরো জেলায় পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাব টহল ডিউটি করবে এবং সেনাবাহিনী পুলিশকে সহায়তার জন্য স্ট্রাইকিং টিম হিসেবে মোতায়েন থাকবে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
বিবিবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।