ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন ও ইসি

রাজশাহীতে কনকনে শীত উপেক্ষা করে কেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
রাজশাহীতে কনকনে শীত উপেক্ষা করে কেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা

রাজশাহী: রাজশাহীতে কনকনে শীত উপেক্ষা করে ভোটকেন্দ্রে আসতে শুরু করেছেন ভোটাররা। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

চলবে বিকেল ৪টা পর্যন্ত।

রাজশাহীতে শীতের তীব্রতার কারণে শুরুতেই ভোটার উপস্থিতি কম লক্ষ্য করা যাচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করা হচ্ছে।

ভোটগ্রহণের দায়িত্ব থাকা কর্মকর্তারা বলছেন, রাজশাহীতে শীতের তীব্রতা বেশি। ঘন কুয়াশার কারণে সকাল সাড়ে ৮টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। শীতের কারণে সকালের দিকে ভোটার উপস্থিতি কিছুটা কম। বেলা গড়াতেই কেন্দ্রে ভোটার বাড়বে বলে আশা তাদের।

সকালে ভোট শুরুর প্রথমেই রাজশাহীর খাদেমুল ইসলাম গার্লস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র গিয়ে ফাঁকা দেখা গেছে। রাজশাহীর শাহ মখদুম কলেজে কিছু পুরুষ ও নারী ভোটারকে আসতে দেখা গেছে। এছাড়া রাজশাহী কোর্ট কলেজ কেন্দ্রে গিয়ে দেখা গেছে এখানে সকাল সাড়ে ৮টা পর্যন্ত ১০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মো. তরিকুল ইসলাম জানান, এই কেন্দ্রের ভোটার সংখ্যা ৩ হাজার ২১৮ জন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা ১ হাজার ৬৮৮ জন। সকালে শীতের তীব্রতার কারণে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে এই কেন্দ্রে ভোটার বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।

রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ জানিয়েছেন, সকাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনী সরঞ্জাম একদিন আগেই ভোটকেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে। আর আজ রোববার সকালে ভোটগ্রহণ শুরুর আগেই নির্বাচনী ব্যালট পেপার রাজশাহীর ভোটকেন্দ্রগুলোতে পৌঁছে গেছে। এখন পর্যন্ত কোথাও থেকে কোন রকমের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সবকিছু ঠিক থাকলে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবেই ভোটগ্রহণ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে রোববার সকাল ৮টা থেকে রাজশাহী জেলার ছয়টি সংসদীয় আসনের ৭৭০টি কেন্দ্রের ভোটগ্রহণ একযোগে শুরু হয়েছে। এর মধ্যে ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ৩১০টি। এখানে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মোট ৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী জেলার মোট ভোটার সংখ্যা ২১ লাখ ৭৭ হাজার ৬৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন ও নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন। তার মধ্যে তৃতীয় লিঙ্গের ভোটার ১৮ জন।

ভোটগ্রহণকে কেন্দ্র করে রাজশাহী জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছ।  

প্রতিটি ভোটকেন্দ্রেই ১২ জন করে আনসার সদস্য রয়েছেন। আর সাধারণ ভোটকেন্দ্রে তিনজন ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে চারজন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি পুলিশের মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, কুইক রেসপন্স টিম এবং বোম ডিসপোজাল ইউনিট মাঠে রয়েছে। এছাড়া রাজশাহীর প্রতিটি নির্বাচনী এলাকায় র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনীর টহল চলছে। তাদের সহায়তায় ভোটের মাঠে রয়েছেন ৪৪ জন জুডিশিয়াল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট।

 

বাংলাদেশ সময় : ০৯২৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
এসএস/এমএম  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।