ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পাকিস্তানের গণতন্ত্রের তুলনায় আপনারা অনেক ভালো আছেন: ইসি আনিছুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
পাকিস্তানের গণতন্ত্রের তুলনায় আপনারা অনেক ভালো আছেন: ইসি আনিছুর

কুমিল্লা: নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে এর চেয়ে ভালো জাতীয় সংসদ নির্বাচন সম্ভব নয়। কত প্রতিবন্ধকতা নির্বাচনের ওই জায়গাটায় (ইলেকশন কমিশন) থাকলে বোঝা যায়।

এটা বাইরে থেকে বোঝা যাবে না। পাকিস্তানের গণতন্ত্রের তুলনায় আপনারা কত ভালো আছেন! 

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে কুমিল্লা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে কুমিল্লা সিটি করপোরেশন উপনির্বাচনের প্রার্থীদের সঙ্গে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।  

এর আগে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন ইসি আনিছুর।

সভা দুটি শেষে সাংবাদিকদের ইসি আনিছুর বলেন, জাতীয় সংসদের অধিবেশন ডাকার কথা প্রেসিডেন্টের, ডেকে ফেলেছেন জাতীয় সংসদ সচিবালয়। হয় এটা? কিন্তু হচ্ছে ওই দেশে (পাকিস্তানে)। সেই তুলনায় আমরা কতটা ভালো আছি।

কুসিক উপনির্বাচনের প্রার্থীদের উদ্দেশে তিনি বলেন, প্রার্থীদের আচরণবিধি মেনে সুষ্ঠু পরিবেশে প্রচার-প্রচারণা চালানোর আহ্বান জানাই। ইভিএম পদ্ধতিতে ভোট কারচুপি হওয়ার কোনো সুযোগ নেই। তাই ভোটের ফল যা হয় তা মেনে নিতে আহ্বান জানাই। আমি সবাইকে বলেছিলাম এই নির্বাচনও দেশি-বিদেশি সংস্থা পর্যবেক্ষণ করছে। এটিও জাতীয় সংসদ নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ।

স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার বিভিন্ন স্থানে সভাসমাবেশ করছেন এবং তিনি একটি প্রতীকের পক্ষেও প্রচারণা করছেন প্রার্থীদের এই অভিযোগ কীভাবে দেখছে এমন প্রশ্নে ইসি বলেন, তিনি এই এলাকার ভোটার। তিনি যা করতে পারবেন, যা করতে পারবেন না তা নির্বাচন আচরণবিধিতে লেখা আছে। তিনি যদি আচরণবিধি লঙ্ঘন করেন তিনি অভিযুক্ত হবেন। তা আচরণবিধিতে পরিষ্কার বলা আছে। আপনারা পড়তে পারেন।

এসময় আরেক সাংবাদিক প্রশ্ন করেন বিগত নির্বাচনে পাঁচ কেন্দ্রের ভোটের ফল নিয়ে একটি বিতর্ক হয়েছে এবং একটি ফোনকল এসেছে যাতে বিলম্ব হয়েছে ফল প্রকাশে। এবার কীভাবে ফল প্রকাশ করা হবে? 

এই প্রশ্নের তিনি তাৎক্ষণিক প্রতিবাদ করে ইসি আনিছুর রহমান বলেন, এমন কিছুই হয়নি। এটা ভুল ধারণা। আমরা কেউ রিটার্নিং কর্মকর্তাকে কল করিনি। এবার পর পর সকল কেন্দ্রের ফলাফল প্রকাশ করা হবে এবং রিটার্নিং কর্মকর্তার কোনো সমস্যা হলে বা জরুরি প্রয়োজন হলে তিনি বাইরে যাবেন। এসময় তার পরের দায়িত্বে যিনি থাকবেন তিনি তা প্রকাশ করবেন। সুতরাং বিতর্কের সুযোগ নেই।  

মতবিনিময় সভায় কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেনসহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ৯ মার্চ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।