ঢাকা, মঙ্গলবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করবে ইসি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করবে ইসি সিইসি কে এম নূরুল হুদা

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন,  প্রবাসীদের জন্য ভোটার নিবন্ধন কার্যক্রম শুরুর পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। বিভিন্ন দেশে এই নিবন্ধন কার্যক্রম চালানো হবে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দিল্লিতে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে  এসব কথা বলেন সিইসি।

দিল্লির বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম শুরুর জন্য সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইতালি, অস্ট্রেলিয়া ও কানাডাতে অফিস স্থাপন করা হবে।

বিশ্বের ১৫৭টি দেশে ১ কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশী রয়েছেন, যারা ভোটার তালিকায় এবং জাতীয় পরিচয়পত্রে নাম অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছেন।

দিল্লিতে ‘নির্বাচন অন্তর্ভুক্তিমূলক ও  সহজগম্যকরণ’ শীর্ষক ‍দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন প্রধান নির্বাচন কমিশনার।  

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, রাশিয়া, কাজাখস্তানের নির্বাচন কমিশনের কর্মকর্তারা অংশ নেন। এতে ভারতের  প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

কে এম নূরুল হুদা বলেন, বাংলাদেশে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে। এই নির্বাচন সফলভাবে সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

বাংলাদেশে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পর প্রধান নির্বাচন কমিশনারের এটাই প্রথম বিদেশ সফর।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa