ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটের হার বাড়াতে প্রশাসনকে যৌথসভার নির্দেশ ইসির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৯
ভোটের হার বাড়াতে প্রশাসনকে যৌথসভার নির্দেশ ইসির নির্বাচন ভবন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন ও ২০টি ওয়ার্ডের নির্বাচনে ভোট দেওয়ায় সবাইকে উদ্বুদ্ধ করতে পুলিশ ও প্রশাসনকে যৌথসভা আয়োজনের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি উপ সচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত নির্দেশনা চিঠিটি ইতোমধ্যেই সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। এতে ডিএনসিসি নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নানা দিক নির্দেশনা দেওয়া হয়েছে রিটার্নিং কর্মকর্তাকেও।

চিঠিতে বলা হয়েছে- নির্বাচনের মতো একটি সংবেদনশীল, স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ কাজের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা এমন কোনো কাজ করবেন না যে, কাজের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ বা জনগণের কাছে হেয় প্রতিপন্ন হতে হয়। ভোটাররা যাতে ভোট দিতে উৎসাহী হন, সেজন্য যৌথসভা আয়োজন করতে বলা হয়েছে পুলিশ ও জেলা প্রশাসনকে। ভোটারদের নির্বিঘ্নে কেন্দ্রে যাতায়াতের সুবিধার্থে সার্বক্ষণিক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহলের প্রতি জোর দিতে বলেছে ইসি।

গুরুত্বপূর্ণ কেন্দ্রের ক্ষেত্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সকল প্রকার অশুভ কার্যকলাপ প্রতিরোধের জন্য সার্বক্ষণিক সতর্ক থাকতেও বলা হয়েছে নির্দেশনায়।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে পুলিশের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছিল। সে সময় পুলিশের বিরুদ্ধে সাংবাদিকদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা দেওয়া ও নাজেহাল করার অভিযোগ উঠলে, নির্বাচন কমিশন তা তদন্তও করে। যদিও তদন্ত শেষে কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছিল ইসি।

এছাড়া নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আওয়াল দুপুরেই ভোট বর্জন করেন। এবারের নির্বাচনে পরিস্থিতি যেনো কোনো প্রার্থীর ভোট বর্জনের সুযোগ করে না দেয়, সেজন্যই নির্বাচন কমিশন জনগণের সঙ্গে পুলিশ ও প্রশাসনের মধ্যে যৌথসভা করার নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তরা।

ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপ-নির্বাচনে অংশ নিতে মোট ২৬ জন মনোনয়নপত্র নিয়েছিলেন। জমা দিয়েছেন ছয় জন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম, জাতীয় পার্টির শাফিন আহমেদ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির ববি হাজ্জাজ, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহিন খান, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম।

রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বাংলানিউজকে বলেন, ডিএনসিসির ১৮টি নতুন ওয়ার্ডে সাধারণ ও দু’টি ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৫ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১৬৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

‘মনোনয়নপত্র বাছাই ২ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহার ৯ ফেব্রুয়ারি। ১০ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক বরাদ্দের আগে কেউ প্রচারণা চালালে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। ’

২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তরের মেয়র এবং উত্তর ও দক্ষিণ সিটির ৩৮ ওয়ার্ডে ভোট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৯
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।