ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডিসিসি ভোট: রাত ১২টার পর কোনো প্রচার-প্রচারণা নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
ডিসিসি ভোট: রাত ১২টার পর কোনো প্রচার-প্রচারণা নয় ডিএনসিসি উপ নির্বাচন

ঢাকা: আসন্ন ঢাকা সিটির নির্বাচনের প্রচারণা শেষ হচ্ছে মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত ১২টায়। এরপর আর কোনো প্রচার কাজ না চালানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম জানিয়েছেন, আইন অনুযায়ী ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে সব ধরনের প্রচার কাজ বন্ধ করতে হয়। ভোটগ্রহণ শুরু হবে বৃহস্পতিবার সকাল ৮টায়।

তাই মঙ্গলবার রাত ১২টার পর কোনো ধরনের প্রচার-প্রচারণা চালানো থেকে বিরত থাকতে বলেছে নির্বাচন কমিশন। এ নির্দেশনার কোনো ব্যত্যয় হলে জেলা জরিমানা করা হবে। এছাড়া প্রার্থিতাও বাতিল করা হতে পারে।
 
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সাবেক মেয়র আনিসুল হকের শূন্য পদে ভোটগ্রহণ হবে ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)। এছাড়া নতুন ১৮টি ওয়ার্ডের ভোটগ্রহণও অনুষ্ঠিত হবে। অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।
 
ডিএনসিসি নির্বাচনে মেয়র পদে মোট ৫৪টি ওয়ার্ডের ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন ভোটার ভোট দেওয়া সুযোগ পাবেন।

ডিএনসিসিতে মেয়র পদে মোট পাঁচ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, জাতীয় পার্টির শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও স্বতন্ত্র আব্দুর রহিম।
 
আর নতুন সৃষ্টি হওয়া ৩৭ নম্বর থেকে ৫৪ নম্বর পর্যন্ত ১৮টি ওয়ার্ডে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচনে ৫ লাখ ৯০ হাজার ৭০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

ডিএসসিসি’র ৫৮ থেকে ৭৫ নম্বর পর্যন্ত মোট ১৮টি সাধারণ ওয়ার্ডের ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচনে ৪ লাখ ৯৬ হাজার ৭৩৫জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।
 
দুই সিটিতে কাউন্সিলর পদে দুই শতাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 
বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।