ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কর্মকর্তাদের ক্ষমতা প্রয়োগ করতে বললেন সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
কর্মকর্তাদের ক্ষমতা প্রয়োগ করতে বললেন সিইসি

ঢাকা: নির্বাচন কর্মকর্তাদের ক্ষমতা প্রয়োগ করার নির্দেশনা দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেন, আপনাদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে।  ক্ষমতাও দেওয়া হয়েছে। ক্ষমতা প্রয়োগ করতে হবে। 

ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের তৃতীয় বার্ষিক সাধারণ সভায় (এজিএম) অংশ নিয়ে তিনি এমন নির্দেশনা দেন।

কেএম নূরুল হুদা বলেন, এক সময় উপজেলা নির্বাচন অফিস ছিল না।

জেলা নির্বাচন কর্মকর্তাদের সম্বল ছিল একটি ব্যাগ আর যাতায়াতের বাহন ছিল রিকশা। এখন সে অবস্থা নেই। আপনাদের সব ধরনের সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। ক্ষমতাও দেওয়া হয়েছে। ক্ষমতা প্রয়োগ করতে হবে। আমরা যদি নিজেরা শক্তিশালী না হই তাহলে কী হবে?'

তিনি বলেন, আমরা এখন স্থানীয় সরকারের কোনো নির্বাচনে বাইরের কাউকে দায়িত্ব দেই না। আগামীতে সব ধরনের নির্বাচনের দায়িত্ব নেওয়ার জন্য আপনাদের যোগ্যতা অর্জন করতে হবে।  সেটা কতদিনে হবে জানি না। আপনারা ধীরে ধীরে নিজেদের যোগ্য করে তুলুন।

স্মার্টকার্ড প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফ্রান্সের কোম্পানি ওবার্থার টেকনোলজিসের সমালোচনা করে তিনি আরও বলেন, ২০১৭ সাল থেকে তারা আমাদের যন্ত্রণা দিয়েছে। তারা সকালে এক কথা বিকেলে আরেক কথা বলেছে। আমাদের ডাটাবেইজও ব্যবহার করতে চেয়েছে, কিন্তু আমরা তা দেইনি।

‘কোম্পানিটি ভেবেছিল তারা না থাকলে হয়তো আমরা স্মার্টকার্ড আর নাগরিকদের দিতে পারবো না।  কিন্তু গর্বের বিষয় হলো এটি এখন আমাদের দেশের ছেলেরা তৈরি করছে’।

রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির প্রসঙ্গ টেনে সিইসি বলেন, দুই একজনের কর্মকাণ্ডের জন্য অনেক সময় কমিশনকে সমালোচনার মুখোমুখি হতে হয়। বিষয়টি লক্ষ্য রাখতে হবে। সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে। সবাই ভালো কাজ করলে সেটারও প্রশংসা হয়।

এ সময় অন্যদের মধ্যে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসির সিনিয়র সচিব মো. আলমগীর প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।