ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সোমবারের ভোট পর্যবেক্ষণে উচ্চ পর্যায়ের সেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
সোমবারের ভোট পর্যবেক্ষণে উচ্চ পর্যায়ের সেল নির্বাচন কমিশন (ইসি)

ঢাকা: দেশের আটটি উপজেলা পরিষদ, দুটি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (১৪ অক্টোবর)। এতে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে একটি উচ্চ পর্যায়ের পর্যবেক্ষণ সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে গঠিত আট সদস্যের এই কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তর, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), আনসার-ভিডিপি, কোস্টগার্ড ও আমর্ড পুলিশের প্রতিনিধিরা রয়েছেন।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আটটি উপজেলার মধ্যে চারটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

এছাড়া তিনটি ইউনিয়ন পরিষদ (ইউপি), দুটি পৌরসভা এবং একটি ওয়ার্ডেও ইভিএমে ভোট হবে।

উপজেলা:
চাঁপাইনবাবগঞ্জ সদর, বরিশালের মেহেন্দিগঞ্জ, ঝিনাইদহের মহেশপুর ও নোয়াখালীর কবিরহাট উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ হবে। আর শেরপুর সদর, নেত্রকোনার আটপাড়া, ঝিনাইদহের কোটচাঁদপুর ও চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ভোট হবে ব্যালট পেপারে।

পৌরসভা:
নবীনগর ও লালমোহন পৌরসভায় ইভিএমে ভোট নেবে ইসি।

ইউপি:
রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি, বাজুবাঘা, পাকুড়িয়া ও মনিগ্রাম; বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার নাইক্ষ্যংছড়ি, ঘুমধুম ও সোনাইছড়ি; সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনগর ও পোরজানা; ফেনীর দাগনভূঁঞা উপজেলার রামনগর ও দাগনভূঁঞা; নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলার রুপগঞ্জ; সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মিরপুর এবং চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কধুরখীল ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এ দিন অনুষ্ঠিত হবে।

এছাড়া ৮৬টি ইউনিয়নের বিভিন্ন পদে এ দিন উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ভোট পর্যবেক্ষণে গঠিত সেলের পাঁচটি কার্যপরিধি নির্ধারণ করে দিয়েছে ইসি। এগুলো হলো- ভোটের সার্বিক পরিস্থিতি কমিশনকে অবহিতকরণ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান জ্ঞাতকরণ, সংস্থার নিজস্ব যোগাযোগ মাধ্যমে কমিশনের নির্দেশনা পাঠানো এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সে মধ্যে সমন্বয় সাধনের জন্য রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা দেওয়া।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ ইতোমধ্যে মহা পুলিশ পরিদর্শক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবসহ অন্যান্য সংস্থার প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
ইইউডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।