ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

আসলামুল হকের আসন শূন্য ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
আসলামুল হকের আসন শূন্য ঘোষণা

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের প্রয়াত নেতা আসলামুল হক আসলামের ঢাকা-১৪ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশনেও (ইসি) পাঠানো হয়েছে।

তবে করোনা পরিস্থিতির অবনতির কারণে শূন্য আসনটিতে নির্বাচন নিয়ে কোনো নথি খোলেনি সংস্থাটি।

সংসদ সচিবালয়ের ‘দায়িত্বপ্রাপ্ত সচিব’ মো. নূরুজ্জামান প্রকাশিত গেজেটে উল্লেখ করা হয়েছে-বাংলাদেশ জাতীয় সংসদ সদস্য মো. আসলামুল হক গত ৪ এপ্রিল মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৮৭ ঢাকা-১৪ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

এ বিষয়ে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান বলেন, আমরা গেজেটটি পেয়েছি। কিন্তু নির্বাচনের জন্য ঢাকা-১৪ আসনের কোনো ফাইল ওপেন করা হয়নি। এ আসনের নির্বাচনের জন্য অনেক সময় আছে। তাই করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কার্যক্রম হাতে নেওয়া হবে।

সংবিধান অনুযায়ী, সংসদের কোনো আসন শূন্য হলে, আসন শূন্য হওয়ার নব্বই দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। তবে দ্বৈব-দুর্বিপাকজনিত কারণে সেই নব্বই দিনের পরে আরো নব্বই দিন সময় নিতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

সেই ক্ষমতাবলেই লক্ষ্মীপুর-২ আসনের ১১ এপ্রিলের ভোট পিছিয়ে পরের নব্বই দিনের সম্পন্ন করার সিদ্ধান্ত দিয়েছেন সিইসি কেএম নূরুল হুদা। শুধু তাই নয়, ৩৭১টি ইউপিসহ বর্তমানে সব নির্বাচনের ওপর স্থগিতাদেশ দিয়েছে নির্বাচন কমিশন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মাহমুদ উস সামাদের শূন্য আসনেও  (সিলেট-৩) ভোট করবে ইসি। এক্ষেত্রে প্রয়োজন হলে ঢাকা-১৪ ও সিলেট-৩ আসনের ভোটও পরবর্তীতে নব্বই দিনে নিয়ে যেতে পারবেন সিইসি।

ঢাকা-১৪ আসনের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক গত ৪ এপ্রিল রাজধানীর একটি অভিজাত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি ২০০৮ সালের নবম সংসদ এবং ২০১৪ সালের দশম সংসদেও নির্বাচিত হয়েছিলেন। মৃত্যুকালীন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্বেও ছিলেন আসলামুল হক।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad