ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইসিতে মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইসিতে মানববন্ধন সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইসিতে মানববন্ধন

ঢাকা: নির্বাচন কমিশনে (ইসি) সাংবাদিক হয়রানির প্রতিবাদে গণমাধ্যমকর্মীরা মানববন্ধন করেছেন।

মঙ্গলবার (৩১ আগস্ট) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সামনে তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এ সময় তারা চার দফা দাবি উত্থাপন করে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেন।

দাবিগুলোর মধ্যে রয়েছে- গত ২৯ আগস্ট ইসির গেটে সাংবাদিক হয়রানির ঘটনা তদন্তে নিরপেক্ষ কমিটি করতে হবে, সেখানে সাংবাদিক প্রতিনিধি রাখতে হবে। হয়রানির ঘটনায় জড়িত ইসির কর্মকর্তা-কর্মাচারি ও আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যদের প্রত্যাহার করে শাস্তির আওতায় আনতে হবে। নির্বাচন কমিশনের বিটে কর্মরত সব গণমাধ্যমকর্মীকে মুক্তভাবে নির্বাচন কমিশনের সংবাদ সংগ্রহ করার নিশ্চয়তা দিতে হবে। তাদের কোনো ধরনের হয়রানি করা যাবে না। নির্বাচনী ভবনের সব জায়গায় যাওয়ার অনুমতি দিতে হবে। সব প্রকার তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। শুধু ঢাকার নির্বাচন ভবন নয়, ইসির জেলা উপজেলা পর্যায়ের কর্মকর্তারাও সাংবাদিকদের হয়রানি করেন, নির্বাচনী সংবাদ সংগ্রহে সারাদেশে সাংবাদিক হয়রানি বন্ধ করতে হবে। গণমাধ্যমকর্মীদের জন্য ইসির ভবনে অবাধ প্রবেশের অধিকার নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) বর্তমান ও সাবেক নেতারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন- বিএফইউজে'র কোষাধক্ষ্য দীপ আজাদ, সিনিয়র সাংবাদিক লায়েকুজ্জামান, ডিইউজে প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আছাদুজ্জামান, নিবাহী পরিষদ সদস্য রাজু হামিদ, সাবেক নিবাহী পরিষদ সদস্য গোলাম মুজতবা ধ্রুব।

এছাড়াও উপস্থিত ছিলেন- ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সহ-সভাপতি রাশেদুল হক, ডিআরইউ সাধারণ সম্পাদক মশিউর রহমান খান, সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ শুক্কর আলী শুভ, সাবেক সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম হাসিব। সাবেক ডিআরইউ নেতা শাহনাজ শারমিন, সচিবালয় বিটের সংগঠন বিএসআরএফের কার্যনিবাহী সদস্য শাহজাহান মোল্লা ও ইসমাইল হোসেন রাসেল, বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট ও ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মফিজুল সাদিক প্রমুখ।

মানববন্ধনে সভাপতিত্ব করেন প্রতিদিনের সংবাদ সম্পাদক শেখ নজরুল ইসলাম। পরিচালনা করেন প্রতিদিনের সংবাদের সিনিয়র রিপোর্টার গাজী শাহনেওয়াজ।

অনুষ্ঠানের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট তার নিহত স্বজনদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং করোনায় নিহত ইসি কর্মকর্তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২১
ইইউডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa