ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

১৬১ ইউপি, নয় পৌরসভায় ৫৪ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
১৬১ ইউপি, নয় পৌরসভায় ৫৪ ঘণ্টা বাইক চলাচল নিষেধ

ঢাকা: ১৬১ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ভোটের এলাকায় ৫৪ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ভোটের দিন ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে সব ধরনের ইঞ্জিনচালিত যানবাহন।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সোমবার (৬ সেপ্টেম্বর) নির্দেশনাগুলো সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং নৌ-মন্ত্রণালয়কে পাঠিয়েছে। নির্দেশনায় জেলা প্রশাসকদের মাধ্যমে বিষয়টি বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, আগামী ২০ সেপ্টেম্বর দেশের ১৬১টি ইউপিতে প্রথম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ১৮ সেপ্টেম্বর মধ্য রাত ১২টা থেকে ২১ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

এছাড়া ১৯ সেপ্টেম্বর মধ্য রাত ১২টা থেকে ২০ সেপ্টেম্বর মধ্য রাত ১২টা পর্যন্ত সব ধরনের ইঞ্জিনচালিত নৌযান ও যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে নির্বাচন কমিশন কর্মকর্তা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইন-শঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহনকারী গাড়ি। মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার গাড়ি, বন্দর ও জরুরি পণ্য পরিবহনের গাড়িও নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে অন্য কারো গাড়িও চলতে পারবে।

পৌরসভাগুলো হলো- পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনগাজী, নোয়াখালীর কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী, কক্সবাজারের মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোট হবে ২০ সেপ্টেম্বর। ষষ্ঠ ধাপের পৌরসভা নির্বাচনের সঙ্গে এসব পৌরসভায় ভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে স্থগিত করা হয়। একইভাবে ১৬১ ইউপির ভোটও প্রথম ধাপের ইউপি নির্বাচনের সময় হওয়ার কারণে।

১৬১ ইউপির তালিকা দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।