ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

কুমিল্লা-৭ আসনের প্রার্থীদের যোগ্যতা-অযোগ্যতা 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
কুমিল্লা-৭ আসনের প্রার্থীদের যোগ্যতা-অযোগ্যতা 

ঢাকা: আসন্ন কুমিল্লা-৭ সংসদীয় আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের যোগ্যতা-অযোগ্যতা বিষয়ক এক নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে অপ্রকৃতিস্থ, সাজাপ্রাপ্তসহ প্রার্থী হওয়ার নানা অযোগ্যতার কথা বলা হয়েছে।

 

ইসি উপ-সচিব মো. আতিয়ার রহমানের সম্প্রতি জারি করা ওই পরিপত্রে বলা হয়েছে, আদালত থেকে কোনো ব্যক্তি যদি ‘অপ্রকৃতিস্থ’ বলে ঘোষিত হন, তবে তিনি জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।
 
সংসদ নির্বাচনের প্রার্থী হওয়ার যোগ্য-অযোগ্যতার বিধানে এমনটিই বলা হয়েছে সংবিধানে।  

সংবিধানে ৬৬ অনুচ্ছেদের দফা ১ ও ২ অনুযায়ী, কোনো ব্যক্তি বাংলাদেশের নাগরিক হলে এবং ২৫ বছর বয়স হলে সংসদের সদস্য নির্বাচিত হতে এবং সংসদ সদস্য থাকতে পারবেন। এটিকে যোগ্যতা হিসেবে ধরা হচ্ছে।  

আবার এই যোগ্যতা থাকলেও অন্য কারণে একজন ব্যক্তি অযোগ্য হতে পারেন। এক্ষেত্রে কোনো উপযুক্ত আদালত থেকে তিনি অপ্রকৃতিস্থ হিসেবে ঘোষিত হলে, দেউলিয়া হওয়ার পর দায় থেকে অব্যাহতি না পেলে, কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করলে কিংবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করলে তা অযোগ্যতা হিসেবে গণ্য হবে। তবে পরবর্তীতে যদি বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব ত্যাগ করেন কিংবা পুনরায় বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেন, তবে অযোগ্য হবেন না।

কোনো ব্যক্তি নৈতিক স্খলনজনিত কারণে কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে কমপক্ষে দুই বছরের কারাদণ্ড পেলে, কারাভোগের পর পাঁচ বছর সময় অতিবাহিত না হলে তিনি প্রার্থী হতে পারবেন না।  

এছাড়া ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীনে যেকোনো অপরাধের জন্য দণ্ডিত হয়ে থাকলে এবং প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে আসীন থাকলেও সংসদ নির্বাচনের প্রার্থী হিসেবে অযোগ্য হতে হবে।  

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৩ সেপ্টেম্বর। মনোনয়নপত্র বাছাই ১৪ সেপ্টেম্বর। বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৫ থেকে ১৭ সেপ্টেম্বর। আপিল নিষ্পত্তি ১৮ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ৭ অক্টোবর।

ইলেকট্রনিক ভোটিং মেশিনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।  

আওয়ামী লীগের প্রয়াত নেতা অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই মৃত্যুবরণ করলে কুমিল্লা-৭ আসনটি শূন্য হয়। সাবেক এই ডেপুটি স্পিকার পঞ্চমবারের মতো আসনটি থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছিলেন।

সংবিধান অনুযায়ী, ২৭ অক্টোবরের মধ্যে এ আসনে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। চান্দিনা উপজেলা নিয়ে কুমিল্লা-৭ আসনটি গঠিত। এতে আড়াই লাখের মতো ভোটার উপ-নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।