ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৯ পৌরসভা ও ১৬০ ইউপিতে সুষ্ঠু নির্বাচনের আশা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
৯ পৌরসভা ও ১৬০ ইউপিতে সুষ্ঠু নির্বাচনের আশা 

ঢাকা: দেশের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দরকার।

রোববার (১৯ সেপ্টেম্বর) বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীভাবে ৯ পৌরসভা ও ১৬০ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিব বলেন, তফসিল অনুযায়ী, ১৬১টি ইউপি ভোট হওয়ার কথা থাকলেও আদালতের আদেশে মোড়লগঞ্জের নিশানবাড়িয়া ইউপি নির্বাচন স্থগিত করা হয়েছে। তাই ১৬০ ইউপিতে ভোট হবে। এছাড়া নয়টি পৌরসভা এবং দু’টি উপজেলার ভাইস চেয়ারম্যান পদেও ভোট হবে সোমবার।

পৌরসভা
পঞ্চগড়ের দেবীগঞ্জ, যশোরের নওয়াপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, কুমিল্লার নাঙ্গলকোট, ফেনীর সোনগাজী, নোয়াখালী কবিরহাট, চট্টগ্রামের বোয়ালখালী এবং কক্সবাজার জেলার মহেশখালী ও চকরিয়া পৌরসভার ভোট হবে ২০ সেপ্টেম্বর। সবগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, নির্বাচনী উপকরণ জেলায় পৌঁছে গেছে। প্রশিক্ষণ হয়েছে। মাঠে মোতায়েন রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা।

সাধারণ ভোটকেন্দ্রে ১১ জন এবং ঝূঁকিপূর্ণ কেন্দ্রে ১৩ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া ৮১ জন নির্বাহী ও নয়জন বিচারিক হাকিমসহ র‌্যাব, বিজিবির সদস্যদের মোতায়েন করা হয়েছে। তিনটি পৌরসভায় মেয়র প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইউপি
১৬০ ইউপির মধ্যে ৪৪টিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তবে অন্য পদগুলোতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত না হওয়ায় ১৬০টিতে ভোট হবে। এর মধ্যে ১১টিতে ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, প্রতি ভোটকেন্দ্রে বিভিন্ন বাহিনীর ২২ জনের ফোর্স মোতায়েন করা হয়েছে। ৯২ জন নির্বাহী হাকিম ও ৫৭ জন বিচারিক হাকিম দায়িত্ব পালন করছেন নির্বাচনী অপরাধসহ অন্যান্য অপরাধের সংক্ষিপ্ত বিচার কাজ সম্পন্ন করতে। এছাড়া র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডের সদস্যও মোতায়েন করা হয়েছে।

হুমায়ুন কবীর খোন্দরকার বলেন, আমরা যে প্রস্তুতি নিয়েছে তাতে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে আশাকরি।

৩০ শতাংশ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীদের নির্বাচিত হওয়ার বিষয়ে তিনি বলেন, কেউ প্রতিযোগিতা না করলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় হবেই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, অতিরিক্ত ফোর্স দিয়েছি কিছু কিছু জায়গায়। সুন্দর পরিবেশ রাখার জন্য রিটার্নিং কর্মকর্তারা অতিরিক্ত ফোর্স দিতে বলেছেন, আমরা সে ব্যবস্থা নিয়ছি। কিছু কিছু জায়গায় সকাল বেলায় ব্যালট দিতে চায়। আমরা সেভাবেই দিতে বলেছি।

এছাড়া রিটার্নিং কর্মকর্তারা যেখানে সুষ্ঠুভাবে ভোটের জন্য সকালে ব্যালট পেপার চেয়েছেন, সেভাবেই সেখানে অনুমোদন দিয়েছি। আশা করি, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও আমাদের জানিয়েছে, তারা সর্বোচ্চ চেষ্টা করবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।