ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

ইউপি নির্বাচন, ফল বাতিলে ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
ইউপি নির্বাচন, ফল বাতিলে ট্রাইব্যুনাল গঠন

ঢাকা: সম্প্রতি অনুষ্ঠিত (প্রথম ধাপের স্থগিত) ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ফলাফল বাতিলে বা কোনো অভিযোগের প্রতিকার পেতে সংক্ষুব্ধদের জন্য নির্বাচনী ট্রাইব্যুনাল ও নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ হওয়ার সাপেক্ষে ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন যে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি।

ইসির আইন শাখার উপ-সচিব আফরোজা শিউলী জানিয়েছেন, সংশ্লিষ্ট জেলার সিনিয়র সহকারি জজ এবং যুগ্মজেলা জেলা ও দায়রা জজকে নিয়ে যথাক্রমে নির্বাচনী ট্রাইব্যুনাল এবং নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

২০ সেপ্টেম্বর দেশের ৬টি জেলার ১৬০টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এগুলোর মধ্যে ৪৩টি ইউপিতে চেয়ারম্যান পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

ইউপি ভোটে চেয়ারম্যান পদে ৫০০ জন, সাধারণ সদস্য পদে ৬ হাজার ২৮৬ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ১ হাজার ৯৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদের মধ্যে কোনো প্রার্থী ফলাফল নিয়ে অসন্তুষ্ট হলে বা অন্য কোনো প্রতিকার পেতে চাইলে ট্রাইব্যুনালে যেতে পারবেন।  

এক্ষেত্রে ভোটের গেজেট প্রকাশ হওয়ার ৩০ দিনের মধ্যে আবেদন করতে হবে। ট্রাইব্যুনাল সেই আবেদন ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবেন। সেখানে সুবিচার পাননি মনে করলে সংশ্লিষ্ট ব্যক্তি ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে পারবেন। আপিল ট্রাইব্যুনালও পরবর্তী ১৮০দিনের মধ্যে আবেদন নিষ্পত্তি করবেন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশ এখনো হয়নি। এটা কমিশন থেকে নয়, রিটার্নিং কর্মকর্তারাই প্রকাশ করবেন।

ট্রাইব্যানালের তালিকা দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১ 
ইইউডি/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa