ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কক্সবাজারে স্থগিত চার কেন্দ্রের দুটিতে নৌকার জয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
কক্সবাজারে স্থগিত চার কেন্দ্রের দুটিতে নৌকার জয়

কক্সবাজার: নির্বাচনী সহিংসতায় স্থগিত হওয়া কক্সবাজারের কুতুবদিয়ার বড়ঘোপ, উখিয়ার হলদিয়া পালং, সদরের খুরুশকুল ও টেকনাফের হোয়াইক্যংসহ চারটি কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোট সম্পন্ন হয়েছে।

এতে দুই ইউনিয়নে নৌকা, একটিতে বিদ্রোহী এবং অপরটিতে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছেন।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব কেন্দ্রে ভোটগ্রহণ চলে।

কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে চেয়ারম্যান নির্বাচিত হন নৌকার প্রার্থী শাহজাহান ছিদ্দিকী। তিনি স্থগিত তেতৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৮৬ ভোট পেয়েছেন। সেই হিসাবে আগের ৮ হাজার ২১৩ ভোটসহ তিনি সর্বমোট ৮ হাজার ১৯৯ ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোটরসাইকেল প্রতীকের নুরুল আমিন ভোট পেয়েছেন ৭ হাজার ৩৬১টি। একই কেন্দ্রে মেম্বার নির্বাচিত হয়েছেন ফুটবল প্রতীকের আবু বক্কর ছিদ্দিক ও সংরক্ষিত মহিলা মেম্বার নির্বাচিত হয়েছেন তালগাছ প্রতীকের পারভিন আক্তার।

উখিয়ার স্থগিত একটি ভোটকেন্দ্রের পুনঃনির্বাচনে সাংবাদিক ইমরুল কায়েস চৌধুরী ঘোড়া প্রতীকে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।
পুনঃনির্বাচনে ওই কেন্দ্রে ৩ হাজার ৩০৫ ভোটের মধ্যে ২ হাজার ৬৪৬ ভোট পড়ে। ঘোষিত ফলাফলে ঘোড়া প্রতীক নিয়ে সাংবাদিক ইমরুল কায়েস চৌধুরী পেয়েছেন ১৬৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. শাহ আলম পেয়েছেন ৯৩১ ভোট। এই কেন্দ্রে সাধারণ সদস্য পদে সরওয়ার বাদশা (আপেল) আর সংরক্ষিত মহিলা সদস্য পদে জহুরা বেগম (মাইক) বিজয়ী হন।

গত ১১ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ওই ইউনিয়নের এই ভোটকেন্দ্রে বিকেলে ব্যালটবাক্স ছিনতাই হলে কেন্দ্রের ফলাফল বাতিল করা হয়। এ কারণে চেয়ারম্যান প্রার্থী, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্যের ফলাফল স্থগিত রাখা হয়।

এছাড়া সাগরদ্বীপ উপজেলা কুতুবদিয়ার সদর বড়ঘোপ ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় স্থগিত ৭ নম্বর ওয়ার্ডের পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্টিত হয়। ওই কেন্দ্রে সর্বমোট ২ হাজার ৪৭৯  ভোটারের মধ্যে দলীয় প্রার্থী আবুল কালাম (নৌকা) ১ হাজার ৬৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রার্থী বর্তমান চেয়ারম্যান আ ন ম শহীদ উদ্দিন ছোটন (ঘোড়া) পেয়েছেন ৭০ ভোট।

এ কেন্দ্রে সংরক্ষিত আসনে মহিলা সদস্য রওশন আরা (তালগাছ) এবং সাধারণ সদস্য পদে সালাউদ্দিন (মোরগ) বিজয়ী হয়েছেন।

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বড়ঘোপ ইউনিয়নের পিলটকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট চলাকালে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর পোলিং এজেন্টের দায়িত্ব পালনের সময় আব্দুল হালিম নামে একজন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নিহত হন।

টেকনাফের হোয়াইক্যং ইউপি নিবার্চনে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমদ আনোয়ারী, সাধারণ মেম্বার পদে রশিদ আহমদ এবং সংরক্ষিত মহিলা মেম্বার পদে জমিলা আক্তার বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।