ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

নাসিক নির্বাচনের বিরোধ নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
নাসিক নির্বাচনের বিরোধ নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল গঠন

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ভোটে নির্বাচনী বিরোধ নিষ্পত্তির জন্য ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে একটি 'নির্বাচনী ট্রাইব্যুনাল' ও একটি 'নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল' গঠন করা হয়েছে।

ইসির আইন শাখার সিনিয়র সহকারী সচিব মোছা. শাহীনুর আক্তার জানিয়েছেন, নারায়ণগঞ্জের যুগ্ম জেলা ও দায়রা জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। আর জেলা ও দায়রা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে গঠন করা হয়েছে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

রোববার (১৬ জানুয়ারি) নাসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে মেয়র পদে জয়লাভ করেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী।

নির্বাচনে মেয়র পদে সাতজন প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এদের মধ্যে সাধারণ কাউন্সিলর পদে ২৭ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে নয় প্রার্থী জয়লাভ করেন।

আইন অনুযায়ী, নির্বাচন নিয়ে কোনো অভিযোগ থাকলে ট্রাইব্যুনালে তা দায়ের করতে পারবেন ভোটে অংশগ্রহণকারীরা। তবে তা ভোটের ফলাফল গেজেট আকারে প্রকাশের ত্রিশ দিনের মধ্যে হতে।

কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো সংক্ষুদ্ধ ব্যক্তি অভিযোগ দায়ের করলে ট্রাইব্যুনাল তা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করবে।

ট্রাইব্যুনালে রায়ে সন্তুষ্ট না হলে আপিল ট্রাইব্যুনালে আপিল করা যাবে। এক্ষেত্রেও ট্রাইব্যুনালের রায়ের ৩০ দিনের মধ্যে আপিল করতে হবে। আপিল দায়েরের ১৮০ দিনের মধ্যে আপিল নিষ্পত্তি করবেন নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
ইইউডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa