ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

নির্বাচন ও ইসি

ঝিকরগাছা পৌর নির্বাচন

১৩ কেন্দ্রের ফলাফলে এগিয়ে নৌকা, একটিতে প্রকাশ স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
১৩ কেন্দ্রের ফলাফলে এগিয়ে নৌকা, একটিতে প্রকাশ স্থগিত পৌরসভা নির্বাচন

যশোর: দীর্ঘ ২১ বছর পর অনুষ্ঠিত যশোরের ঝিকরগাছা পৌরসভা নির্বাচনে ফের মেয়র নির্বাচিত হতে চলেছেন বর্তমান মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল।
রোববার (১৬ জানুয়ারি) ভোট গ্রহণ শেষে গণনায় তিনি ১২শ’ ৪৯ ভোট বেশি পেয়ে নির্বাচিত হতে চলেছেন।


 
৫ নম্বর ওয়ার্ডের খাদেমুল ইনসান দাতব্য চিকিৎসালয় কেন্দ্রের ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা না করায় তাকে নির্বাচিত ঘোষণা করা যায়নি।  

নির্বাচনের তিন দিন আগে কেন্দ্র পরিবর্তন নিয়ে উচ্চ আদালতে একটি রিটের কারণে শেষ সময়ে এসে এ জটিলতার সৃষ্টি হয়েছে। আর এ জটিলতার গ্যাড়াকলে পড়ে কাউন্সিলর পদে ভোট বেশি পেলেও একরামুল হক খোকনকে ৫ নম্বর ওয়ার্ডের  কাউন্সিলর বিজয়ী বলা যাচ্ছে না।  

একই অবস্থা সংরক্ষিত নারী কাউন্সিল জেসমিন সুলতানার ক্ষেত্রেও। ভোটে এগিয়ে থাকলেও বিজয়ী ঘোষণা শুনতে তাকে অপেক্ষা করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে যশোরের অতিরিক্ত নির্বাচন অফিসার আতিকুল ইসলাম বলেন, ১৪টি কেন্দ্রর মধ্যে খাদেমুল ইনসান দাতব্য চিকিৎসালয় কেন্দ্র নিয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। এ কারণে ভোটগ্রহণ ও গণনা করা হলেও কেন্দ্রের ফলাফল ঘোষণা করা হয়নি।

১৪ কেন্দ্রের প্রাপ্ত ফলাফল মতে, নৌকা প্রতীকে ৭ হাজার ৩শ’৭৫ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হতে চলেছেন বর্তমান মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল। তার নিকটতম প্রতিদ্বদ্বী ঝিকরগাছা উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক ইমরান হাসান সামাদ নিপুন কম্পিউটার প্রতীকে ৬ হাজার ১শ’ ২৬ ভোট পেয়েছেন। আর জগ প্রতীকে উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক (বহিস্কৃত) সেলিমুল হক সালাম ১৯শ’, আব্দুল্লাহ আল সাঈদ রেলইঞ্জিন প্রতীকে ১ হাজার ১শ’ ৩০ ভোট, আমিনুল কাদির নারকেল গাছ প্রতীকে ১ হাজার ৩৫, ইমতিয়াজ আহমেদ শিপন মোবাইল ফোন প্রতীকে ৬২৪ ভোট ও জাহাঙ্গীর আলম মুকুল ৩৩ ভোট পেয়েছেন।  

এদিকে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন ১ নম্বর ওয়ার্ডে নজরুল ইসলাম, ২ নম্বর ওয়ার্ডে আরিফুজ্জামান আরিফ, ৩ নম্বর ওয়ার্ডে সাজ্জাতুল জামান রনি, ৪ নম্বর ওয়ার্ডে আলীম গাজী, ৬ নম্বর ওয়ার্ডে নুরুজ্জামান বাবু, ৭ নম্বর ওয়ার্ডে আমিরুল ইসলাম রাজা, ৮ নম্বর ওয়ার্ডে তারিকুজ্জামান ও ৯ নম্বর ওয়ার্ডে ইউনুস আলী। আর সংরক্ষিত ১,২,৩ ওয়ার্ডে শ্যামলী খাতুন এবং ৭,৮,৯ ওয়ার্ডে নাজমুন নাহার নাজু বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তবে, ফলাফল প্রকাশ স্থগিত থাকায় ৫ নম্বর ওয়ার্ডে একরামুল হক খোকন ও ২,৩,৪ ওয়ার্ডে জেসমিন সুলতানা ভোটে এগিয়ে থাকলেও বিজয়ী ঘোষণা শুনতে নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে থাকতে হবে।  

উল্লেখ্য, নির্বাচনে মেয়র পদে ৬ জন, ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৬৬ জন এবং তিনটি সংরক্ষিত ওয়ার্ডে ১৮ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৪টি ভোটকেন্দ্রের ৮৬টি বুথে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ৯ দশমিক ৪৩ বর্গ কিলোমিটার আয়তনের ঝিকরগাছা পৌরসভার প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ২০০১ সালের ২ এপ্রিল। ওই নির্বাচনে মেয়র নির্বাচিত হন মোস্তফা আনোয়ার পাশা জামাল। সীমানা জটিলতা কাটিয়ে ২১ বছর পরে পুরাতন সীমানায় নির্বাচনের জন্য ৩০ নভেম্বর তফসিল ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘন্টা, জানুয়ারি ১৬, ২০২২
ইউজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa