ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাড়ি কেনার সুদমুক্ত ঋণ পাবেন ইসি কর্মকর্তারা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২২
গাড়ি কেনার সুদমুক্ত ঋণ পাবেন ইসি কর্মকর্তারা

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) কর্মকর্তাদের গাড়ি কেনার জন্য সুদমুক্ত ঋণ সুবিধার নীতিমালা অবশেষে জারি হয়েছে। এক্ষেত্রে ১৫শ’ থেকে ২ হাজার সিসির জিপ বা অনুরূপ গাড়ি কেনার ঋণ নিতে পারবেন তারা।

সরকারের অন্যান্য বিভাগের মতো ইসির কর্মকর্তারা দীর্ঘদিন ধরে গাড়ি কেনার জন্য সুদমুক্ত ঋণ সুবিধা চেয়ে আসছিলেন। গত কয়েক বছর ধরে চেষ্টার পর অবশেষে তারা একটি নীতিমালা পেলেন।

সম্প্রতি ‘নির্বাচন কমিশন সচিবালয়ের প্রাধিকারভুক্ত কর্মকর্তাদের সুদমুক্ত ঋণ এবং গাড়ি সেবা নগদায়ন নীতিমালা-২০২১’ নামে নীতিমালাটির গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

এতে উল্লেখ করা হয়, কোনো কর্মকর্তা যেদিন আবেদন করবেন, সেদিন থেকে পিএলআর শুরুর তারিখ পর্যন্ত অবশ্যই এক বছর চাকরির সময় হতে হবে। এক্ষেত্রে সরকারি গাড়ি সুবিধা বাদ দিতে হবে। আবার বৈদেশিক কোনো চাকরিতে/লিয়েনে থাকলে তা শেষ হওয়ার পর ঋণের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া নির্বাচন কমিশনে প্রেষণে নিয়োজিতরা এই সুবিধা পাবেন না।

কেবল ঋণ সুবিধাই নয়; গাড়ি রক্ষণাবেক্ষণ, জ্বালানি, চালকের বেতন, বিমা, ফিটনেস নবায়ন, কর এবং অন্যান্য ফি বাবদ অর্থও উত্তোলন করতে পারবেন তারা।

১২০টি সমান কিস্তিতে মোট অর্থ পরিশোধ করতে হবে। অন্যদিকে ঋণগ্রহীতা মৃত্যুবরণ করলে বা শারীরিকভাবে অক্ষম হয়ে গেলে ঋণ মওকুফের আবেদনও করতে পারবেন।

ঋণমঞ্জুরের কর্তৃপক্ষ হিসেবে নির্বাচন কমিশন সচিবকে ক্ষমতা দেওয়া হয়েছে নীতিমালায়। ঋণের অর্থ তিনি ইসির অনুকূলে সরকারের দেওয়া বরাদ্দ থেকে ছাড় করতে পারবেন। একজন কর্মকর্তা দ্বিতীয়বার আর এ সুবিধা পাবেন না। একাধিক আবেদন জমা পড়লে জ্যেষ্ঠতার ভিত্তিতে আবেদন মঞ্জুর করা হবে।

নীতিমালা অনুয়ায়ী, প্রাধিকারভুক্ত ইসির যুগ্ম সচিব, নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বা তদূর্ধ্ব কর্মকর্তারা এ সুবিধা পাবেন।  

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, মার্চ ০৬, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।