ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

‘আগামী সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে অস্ট্রেলিয়া’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ২৬, ২০২২
‘আগামী সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে অস্ট্রেলিয়া’

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে অস্ট্রেলিয়া।

রোববার (২৬ জুন) নির্বাচন ভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে আসেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুআর।

সাক্ষাৎ শেষে তিনি এ কথা জানান।

সিইসি বলেন, আলোচনা কিছুই না, উনি সৌজন্য সাক্ষাতে এসেছিলেন। সাক্ষাতের সময় উনাদের দেশের যে নির্বাচন পদ্ধতিটা আছে, নির্বাচন কীভাবে হয়, উনি সেটা বলছিলেন। আমি সেটা শুনেছি। আমাদের নির্বাচন সম্পর্কেও উনার ধারণা আছে। উনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, আমাদের নির্বাচনটা সুন্দর হবে।

তিনি বলেন, উনি আগ্রহ ব্যক্ত করেছেন আগামী নির্বাচনে উনি থাকবেন এবং উনি আগ্রহী বাংলাদেশের নির্বাচনটা কেমন সেটা দেখতে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, তিনি কোনো পরমর্শ দেননি। উনারা কুমিল্লার নির্বাচনটা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কুমিল্লা ইলেকশনটা ভালো হয়েছে তো শেষ পর্যন্ত কিছু হয়েছিল কিনা। মানে কেনো? সেটা আমরা এক্সপ্লেইন করেছি। বিভিন্ন রকম কথা হচ্ছিল, তাই নির্বাচনটা নিয়ে উনার ইন্টারেস্ট। সেটা আমরা এক্সপ্লেইন করেছি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী নির্বাচনে আমরা আমাদের মতো করে চেষ্টা করবো। আমরা আশাবাদ ব্যক্ত করেছি, নির্বাচনটা সুন্দর হবে, ভালো হবে।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশি ৮১টি পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯০০ পর্যবেক্ষক ভোট পর্যবেক্ষণ করেন।

এছাড়া ফেম্বোসা, এএইএ, ওআইসি এবং কমনওয়েলথ থেকে আমন্ত্রিত ও অন্যান্য বিদেশি পর্যবেক্ষক ৩৮ জন, কূটনৈতিক/বিদেশি মিশনের কর্মকর্তা ৬৪ জন এবং বাংলাদেশস্থ দূতাবাস/হাইকমিশন বা বিদেশি সংস্থায় কর্মরত বাংলাদেশি ৬১ জন পর্যবেক্ষণ করেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের জানুয়ারির ২৯ তারিখের মধ্যে। এক্ষেত্রে অনেক দেরি থাকলেও নানা আলোচনা ও  প্রাথমিক প্রস্তুতি শুরু হয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুন ২৬, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa