ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

নির্বাচন ও ইসি

২৩ ইউপিসহ অর্ধশতাধিক স্থানীয় ভোটে প্রচার সময় ১৮ দিন

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
২৩ ইউপিসহ অর্ধশতাধিক স্থানীয় ভোটে প্রচার সময় ১৮ দিন

ঢাকা: আগামী ২৭ জুলাই অনুষ্ঠেয় ২৩টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও তিনটি পৌরসভার সাধারণ নির্বাচনসহ অর্ধশতাধিক স্থানীয় সরকারের নির্বাচনে প্রার্থীরা প্রচারের সময় পাচ্ছেন ১৮ দিন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, তফসিল অনুযায়ী আগামী ৭ জুলাই প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।

এবং প্রতীক বরাদ্দ হবে ৮ জুলাই। ওইদিন থেকেই প্রার্থীরা প্রচারে নামতে পারবেন।

এছাড়া স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী, প্রচার বন্ধ করতে হবে ভোটগ্রহণ শুরুর ৩২ ঘণ্টা পূর্বে। এসব নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে আগামী ২৭ জুলাই সকাল ৮টায়। সকাল ৮টার থেকে ৩২ ঘণ্টা পূর্ব বলতে বোঝায় ২৫ জুলাই রাত ১২টা। অর্থাৎ এরপর আর প্রচার চালানো যাবে না। এই ক্ষেত্রে প্রার্থীরা আগামী ৮ জুলাই থেকে প্রচার চালাতে পারবেন ২৫ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত, মোট ১৮ দিন।

প্রচারের সময় শেষ হওয়ার পর থেকে ফলাফল গেজেট আকারে প্রকাশ করা পর্যন্ত কোনো ধরণের মিছিল, মশাল মিছিল, আনন্দ মিছিল, বাইক মিছিল, শোভাযাত্রা বা র‌্যালি করা যাবে না।

ইতোমধ্যে প্রচারের সময় শেষ হওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো সে সময় বিভিন্ন চেকপোস্ট বসিয়ে তল্লাশিও করবে। নিষিদ্ধ থাকবে বৈধ অস্ত্রবহনও। বাইক চলাচলও নিষেধ থাকবে।

২৭ জুলাই দোহার, পাঁচবিবি ও ক্ষেতলাল পৌরসভা নির্বাচনসহ বিভিন্ন স্থানীয় সরকারের অর্ধশতাধিক পদের উপ-নির্বাচন অনুষ্ঠিতও হবে। বর্তমানে এসব নির্বাচনের আপিল নিষ্পত্তির সময় চলছে।

নির্বাচনে এখনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী সংখ্যা চূড়ান্ত না হলেও স্থানীয় সরকারের এসব নির্বাচনে চেয়ারম্যান/মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রায় এক হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০২১ সালের জুন থেকে এ পর্যন্ত দশম ইউপি নির্বাচনে ৪ হাজার ১৮৯টি ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান পদে দুই হাজার ২৬৫জন জয় পেয়েছেন। স্বতন্ত্র থেকে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন এক হাজার ৮৫২ জন। অবশিষ্টরা অন্যান্য দল থেকে জয় পেয়েছেন।

দেশে মোট ইউপির সংখ্যা ৪ হাজার ৫৭৪টি। অবশিষ্টগুলোর নির্বাচন পরবর্তীতে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৭৩২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa